দেশ ও মানুষের কথা বলে

[vc_row][vc_column]

[/vc_column][/vc_row]

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’: আঘাত হানবে ১৯ জেলায়

অক্টোবর ২৩, ২০২২,

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড় সিত্রাংয়ে পরিণত হতে পারে। বর্তমানে সেটির মুখ যেদিকে রয়েছে সেখান থেকে যদি দিক পরিবর্তন করে পূর্বে টান নেয় তাহলে বাংলাদেশের কক্সবাজার থেকে সাতক্ষীরসহ ১৯টি জেলার ৭৩০ কিলোমিটার উপকূলজুড়ে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

রোববার (২৩ অক্টোবর) দুপুরে সচিবালয়ে ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানান তিনি।  গভীর নিম্নচাপটি এখন উত্তর পশ্চিমে রয়েছে।

তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি রোববার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামী ২৫ অক্টোবর সন্ধ্যায় ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশে আঘাত হানতে পারে।

তাতে ১৯টি জেলা ঝুঁকিতে আছে। এতে তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ঘূর্ণিঝড়টি আকারে বড় হলেও দুর্বল হবে।

ঝুঁকি মোকাবিলায় তৃণমূল পর্যায়ে সতর্কবার্তা দেওয়া, জেলা পর্যায়ে সাইক্লোন প্রস্তুতির পাশাপাশি গভীর সমুদ্রে নিষিদ্ধ করা এবং উপকূলীয় জেলাগুলোতে এক হাজার প্যাকেজ শুকনো খাবার ও চালসহ খাবার সামগ্রী রাখা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, গভীর নিম্নচাপটির বর্ধিতাংশ, অমাবস্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যে আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলায় বায়ুতাড়িত জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে।

সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং এ জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এর বর্ধিতাংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো বাতাস বয়ে যেতে পারে। সেইসাথে ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে বলেও জানায় আবহাওয়া অফিস।

সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেওয়ার পাশাপাশি গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে আসতে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অফিস।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.