চট্টগ্রামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স’ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Estimated read time 1 min read


এপ্রিল ২১,২০২৪


বিবিসি সংবাদ ডেস্ক:


আজ ২১ এপ্রিল ২০২৪খ্রি. চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও স্কুলে নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স’ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘মুজিব ব্যাটারী’ বাংলাদেশের প্রথম আর্টিলারি ইউনিট। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন আগস্টের প্রথম সপ্তাহে পাকিস্তান থেকে পালিয়ে আসা গোলন্দাজ বাহিনীর ৮০ জন বাঙালি সদস্যকে নিয়ে এই বাহিনী গঠিত হয়।

উদ্বোধনের পর মাননীয় প্রধানমন্ত্রী নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্সে’-এ স্থাপিত আর্টিলারি জাদুঘর পরিদর্শন করেন। তিনি জাদুঘরে স্থাপিত স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ভাস্কর্য প্রত্যক্ষ করেন।


মাননীয় প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে মুজিব ব্যাটারীর প্রথম ছোড়া ঐতিহাসিক ৩ দশমিক ৭ ইঞ্চির হাউইৎজার, আর্টিলারি রেজিমেন্টে ব্যবহৃত গোলাবারুদ, সব কামানের রেপ্লিকা পরিদর্শন এবং মুক্তিযুদ্ধে গোলন্দাজ বাহিনীর উল্লেখযোগ্য অভিযানের গৌরবোজ্জ্বল ইতিহাস সম্পর্কে অবগত হন।


পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে দরবারে যোগ দেন এবং সেনাবাহিনীর সদস্যদের প্রতি দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।


এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের মান্যবর ডিআইজি নুরেআলম মিনা, বিপিএম(বার), পিপিএম মহোদয়।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author