দেশ ও মানুষের কথা বলে

[vc_row][vc_column]

[/vc_column][/vc_row]

পদ্মা সেতু প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্তদের আয়বর্ধনমূলক প্রশিক্ষণ” কোর্সের সনদপত্র ও নগদ অর্থ বিতরণ

জুন,০২,২০২২

তুষার আহাম্মেদ,মুন্সীগঞ্জ:

মুন্সীগঞ্জের লৌহজেং যুব উন্নয়ন অধিদপ্তর ও পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের যৌথ উদ্যোগে আয়োজিত “প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্তদের আয়বর্ধনমূলক প্রশিক্ষণ” কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের সনদপত্র ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

১ জুন বুধবার দুপুর ৩টায় কুমারভোগ পদ্মা বহুমুখী সেতুর সামনে প্রাথমিক বিদ্যালয়ে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহ উদ্দিন।

যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) খোন্দকার মো. রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১)
মো. আজহারুল ইসলাম খান, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মো. রজব আলী, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) কামরুল ইসলাম খান,
যুব উন্নয়ন অধিদপ্তর মুন্সীগঞ্জ জেলার উপ-পরিচালক মরিয়ম আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন অধিদপ্তর উপপরিচালক (বাস্তবায়ন) ফরহাত নূর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রেসিডেন্ট প্রফেসর ডঃ ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক জিতু রায়।

সমাপনী অনুষ্ঠানে পাটজাত পন্য ও সেলাই মেশিন ট্রেডে ৬০ জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র ও নগদ অর্থ বিতরণ করা হয় হয়।

প্রশিক্ষনার্থী পায়েল আক্তার প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন ক্রয়ের জন্য নগদ ২৫ হাজার টাকা পেয়ে আনন্দে উচ্ছাসিত হয়ে বলেন, আমি উপার্জনের মাধ্যম পেয়ে গেছি। হাতের কাজ শিখেছি। এখন সেলাই মেশিন কেনার টাকা পেয়েছি। নিজেই নিজের ব্যবসা পরিচালনা করব।

সফল আত্মকর্মি ফাতেমা আক্তার বলেন, আমরা যারা ক্ষতিগ্রস্থ হয়েছি তারা এখন ঘুরে দাড়িয়েছি। বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে আমরা নারীরা সাবলম্বী হয়েছি।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহ উদ্দিন আয়বর্ধনমূলক এই প্রশিক্ষণ সম্পর্কে বলেন, এখন পর্যন্ত ১২ টি ট্রেডে তিন জেলার মোট ৩১২৪ জন উপকারভোগী প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ক্ষতিগ্রস্থদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার প্রশিক্ষণ ছাড়াও আরো বিভিন্ন উন্নয়ন কর্মসূচি অব্যাহত রেখেছে। পদ্মা সেতুর উদ্বোধনের পর দেশের যাতায়াত ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি এই এলাকার জনগনের জীবনের আমূল পরিবর্তন ঘটবে।

এর আগে মেদেনী মন্ডল মহিলা কলেজে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ উদ্যোগে

পদ্মা সেতু এলাকায় জমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত ব্যাক্তিদের জীবিকা পুনরুদ্ধারে আয়বর্ধনমূলক আওতায় ২ মাস মেয়াদী ‘টেইলারিং এন্ড ড্রেস মেকিং’ প্রশিক্ষণ কর্মসূচি পরিদর্শন করেন অতিথিবৃন্দ। পরিদর্শনের পূর্বে দুপুরে

পদ্মা সেতু সার্ভিস এড়িয়া-১ এর মিলনায়তনে চলমান প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা ও অগ্রগতি পর্যালোচনায় ৩য় ফলোআপ সভা অনুষ্ঠিত হয়।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.