আজ রাতে সেমি পরীক্ষায় মাঠে নামছে ভারত-অস্ট্রেলিয়া

Estimated read time 1 min read

জুন ২৪,২০২৪

ক্রীড়া ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর প্রায় শেষের দিকে। ইতোমধ্যে সুপার এইটের গ্রুপ ‘বি’ থেকে সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে দুই দলের। অন্যদিকে, গ্রুপ ‘এ’ থেকে এখনও কোনো দলেরই নিশ্চিত হয়নি সেমিফাইনাল। 

সোমবার (২৪ জুন) নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে সেন্ট লুসিয়ায় মুখোমুখি হবে দুই জায়ান্ট ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে মাঠে শুরু হবে ম্যাচটি।

সুপার এইটে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতে ৪ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে ভারত। নিজেদের প্রথম দুই ম্যাচে যথাক্রমে আফগানিস্তানকে ৪৭ রানে ও বাংলাদেশকে ৫০ রানে হারিয়েছে রোহিত-কোহলিরা। কিন্তু তারপরও সেমিফাইনাল নিশ্চিত হয়নি টিম ইন্ডিয়ার।

অজিদের বিপক্ষে শেষ ম্যাচে জিতলেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত হবে ভারতের। যদিও হেরে গেলেও সেমির সুযোগ থাকবে রোহিতদের সামনে। সেক্ষেত্রে বাংলাদেশের কাছে আফগানিস্তান হারলে, অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে খেলবে ভারত। আর যদি বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান জিতে যায়, তখন রানরেট বিবেচনা করতে হবে।

বর্তমানে ২.৪২৫ রান রেট নিয়ে ভারত সবচেয়ে বেশি এগিয়ে। ০.২২৩ রান নিয়ে দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। -০.৬৫০ রান রেট নিয়ে তৃতীয়স্থানে আছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে না হারলেও, সেমিতে চলে যাবে ভারত।

তবে ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলে এবং বাংলাদেশের বিপক্ষে জিতলেই সেমিতে খেলবে আফগানিস্তান। আবার ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলেও, সেমির আশা টিকে থাকবে অজিদের। সেক্ষেত্রে বাংলাদেশের কাছে হারতেই হবে আফগানিস্তানকে। তখন বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট সমান ২ করে হবে। এরপর রানরেট বিবেচনা করা হবে তিন দলের। রান রেটে অন্য তিন দলের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। টাইগারদের রান রেট -২.০৪৮৯।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩১ বার মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। এর মধ্যে ১৯টিতে ভারত এবং অস্ট্রেলিয়া ১১টিতে জিতেছে। পরিত্যক্ত হয়  ১টি ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দিক থেকেও এগিয়ে ভারত। পাঁচবারের লড়াইয়ে তিনবার জিতেছে টিম ইন্ডিয়া।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author