মুন্সীগঞ্জে মঙ্গল শোভাযাত্রায় বাংলা নববর্ষ-১৪৩১ বরণ

Estimated read time 1 min read

এপ্রিল ১৪,২০২৪


আবু হানিফ রানা:

“অতীত নিশি গেছে চলে, চিরবিদায় বার্তা বলে, কোন আধারের গভীর তলে, রেখে স্মৃতিলেখা, এসো এসো ওগো নবীন চলে গেছে জীর্ণ মলিন”

মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও নিশ্চিদ্র নিরাপত্তার বলয়ের মধ্য দিয়ে পালিত হয় পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠান।

আজ ১৪ এপ্রিল পহেলা বৈশাখ-১৪৩১ বঙ্গাব্দ। বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বৈশাখ আয়োজনের মাধ্যমে পুরনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়।


মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে বর্ষবরণ, মঙ্গল শোভাযাত্রা এবং গ্রামীন মেলা উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,জেলা প্রশাসক মোঃ আবু জাফর রিপন বিপিএএ ও মুন্সীগঞ্জ পুলিশ সুপার, মোহাম্মদ আসলাম খান পিপিএম।

বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি জেলা কালেক্টরেট মাঠ থেকে শুরু করে মুন্সীগঞ্জ সদর থানা রোড এবং সুপার মার্কেট হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রায় যোগ দেন মুন্সীগঞ্জ পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, বিভিন্ন সংগঠনের নেত্রীবৃন্দ সহ সর্বস্তরের জনগন। শোভাযাত্রায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বাঙ্গালির ঐতিহ্যকে তুলে ধরেন।

মঙ্গল শোভাযাত্রায় প্রদর্শনী হয় বিভিন্ন মুখোশ, ঘোড়া, মূর্তি, ট্যাপা পুতুল, নকশি পাখিসহ বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি । জেলা শিল্পকলা একাডেমীতে জেলা প্রশাসনের আয়োজনে গড়ে ওঠে বিভিন্ন স্টল এবং এসমস্ত স্টল পরিদর্শন করেন জেলা প্রশাসক মোঃ আবু জাফর রিপন,পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান পিপিএম,মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার আফিফা খানম।

১৯৮৯ সালে চারুকলা অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো বের হয়েছিল আনন্দ শোভাযাত্রা, যা দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে বাংলাশের মানুষের কাছে। পরে ১৯৯৬ সালে এর নাম পরির্বতন করে ‘মঙ্গল শোভাযাত্রা’ রাখা হয়। এরপর থেকে মঙ্গল শোভাযাত্রা বাংলা বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ হয়ে ওঠে। ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পায় এ শোভাযাত্রা।

এবারের বর্ষবরণ অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে সম্পূর্ণ মুন্সীগঞ্জে নিরাপত্তা জোরদার করা হয়েছে। যেকোন অপ্রীতিকর ঘটনাকে এড়াতে জেলা পুলিশের প্রতিটি ইউনিট নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author