মুন্সীগঞ্জে স্থগিত লাইসেন্সের ৯৭ আগ্নেয়াস্ত্রসহ জমা হয়েছে ৩৪৯৯ গুলি, বাকি ১৭ অস্ত্র

Estimated read time 1 min read


সেপ্টেম্বর,০৮,২০২৪


নিজস্ব প্রতিবেদক


মুন্সীগঞ্জে আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরের শাসনামলে বেসামরিক জনগণকে দেওয়া স্থগিত লাইসেন্সের ৯৭ আগ্নেয়াস্ত্র জমা পড়েছে। অস্ত্রের সঙ্গে জমা হয়েছে ৩ হাজার ৪৯৯টি গুলিও। তবে বাকি ১৭টি অস্ত্র এখনো জমা পড়েনি।

জমা অস্ত্রের মধ্যে রয়েছে- বন্দুক, রিভলভার, পিস্তল ও শর্টগান।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদুল আলম বলেন, “মুন্সীগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলিসহ অনেক লাইসেন্সধারী গুরুত্বপূর্ণ ব্যক্তি তাদের অস্ত্র জমা দিয়েছেন।”

২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ অগাস্ট পর্যন্ত বেসামরিক জনগণকে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করে ৩ সেপ্টেম্বরের মধ্যে সেগুলো গোলাবারুদসহ সংশ্লিষ্ট থানায় জমা দিতে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালায়।

সেই নির্দেশনা অনুযায়ী মুন্সীগঞ্জের ছয় উপজেলায় বিভিন্ন বেসামরিক জনকে লাইসেন্সের বিপরীতে দেওয়া অস্ত্রগুলো নির্ধারিত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট থানাগুলোতে জমা পড়ে। তবে বাকি থাকা ১৭ লাইসেন্সে ইস্যুকৃত অস্ত্রগুলো সম্পর্কে তথ্য নেওয়া হচ্ছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জানান, উল্লিখিত সময়ের মধ্যে মুন্সীগঞ্জে ১৮৪টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইস্যু করা হয়। এর মধ্যে ১৪টি লাইন্সের বিপরীতে অস্ত্র ইস্যুই হয়নি। তাই ইস্যু করা অস্ত্রসহ লাইসেন্স সংখ্যা ১৭০। আর বেসামরিক জনগণকে দেওয়া ইস্যুকৃত অস্ত্রসহ লাইসেন্স ১১৪টি। এরই মধ্যে ৯৭টি লাইন্সের আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জমা পড়েছে।

বাকি ১৭ লাইসেন্সধারীর সঙ্গে যোগাযোগেরও চেষ্টা করা হচ্ছে। এছাড়া এ সময়ে সরকারি কর্মকর্তা ও আর্থিক প্রতিষ্ঠানকে দেওয়া হয় ৫৬টি অস্ত্রের লাইসেন্স। যেগুলো লাইসেন্স স্থগিত হয়নি।

মুন্সীগঞ্জের পুলিশ সুপার মুহম্মদ শামসুল আলম সরকার বলেন, “ঘোষণা অনুযায়ী বেশিরভাগ আগ্নেয়াস্ত্রই জমা পড়েছে। আর যেগুলো এখনো বাকি, সেই অস্ত্রের ব্যাপারেও কাজ চলছে।”

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author