জানুয়ারি ১৪, ২০২১,

বিবিসি সংবাদ ডেস্ক:

চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা,
মুখ তার শ্রাবস্তীর কারুকার্য; অতিদূর সমুদ্রের ’পর
হাল ভেঙে যে-নাবিক হারায়েছে দিশা–

কবি জীবনানন্দ দাশের এই কবিতার মতো এক এক কবি নারীর চুলের বর্ণনা দিয়েছেন এক এক ভাবে। নারীর সৌন্দর্য যেন তার চুলেই প্রকাশ পায়। কিন্তু কিছু কিছু সময় এই চুলই হয়ে ওঠে বিরক্তির কারণ। ধুলাবালি এবং আবহাওয়াজনিত কারণে চুল পরা থেকে শুরু করে খুশকির সমস্যা পিছু ছাড়ে না। এ সমস্যা থেকে মুক্তি পেতে এবং চুলকে সুস্থ ও সুন্দর রাখতে প্রয়োজন সঠিক পরিচর্যার।

কিন্তু কীভাবে করবেন চুলের সঠিক পরিচর্যা?

চুল পড়ার হার কমাতে ও চুলের সার্বিক সুস্থতার জন্য আমলকির তেলের জুরি নেই। চাইলে কিন্তু ঘরে বসে খুব সহজেই তৈরি করা যায় আমলকির তেল।

প্রয়োজনীয় উপকরনঃ 

* ১০০ গ্রাম আমলকি

* ১ কাপ নারিকেল তেল ,

* ৪ লিটার পানি

* ৭০ গ্রাম আমলকির পাউডার

তেলের প্রস্তুত প্রণালীঃ  

৭০ গ্রাম আমলকির পাউডার ও ৪ লিটার পানি একসাথে মিশিয়ে উচ্চতাপে ফুটিয়ে নিন। মিশ্রণ টেনে ১/৪ অংশে চলে আসলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে ছেঁকে আমলকির পানি আলাদা করে বাকি আমলকির পাউডারের সঙ্গে পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন।

এবার আমলকির পেস্ট, আমলকির পানি ও তেল একসাথে মিশিয়ে চুলায় জ্বাল দিন। যতক্ষণে পানি বাষ্প হয়ে যাচ্ছে, তেল জ্বাল দিতেই থাকুন। জ্বাল দেওয়া হয়ে গেলে তেলটি ঠাণ্ডা করে মুখবন্ধ বাক্সে রেখে দিন।

এই তেলটি আপনার মাথার তালু থেকে চুলের আগা পর্যন্ত ভালোভাবে ম্যাসাজ করে ৪৫-৬০ মিনিট পর্যন্ত রেখে দিন। এরপর হারবাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিন।

সপ্তাহে অন্তত দুইবার এই তেলটি ব্যবহার করতে হবে।

www.bbcsangbad24.com

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here