জানুয়ারি ২০, ২০২১,

আন্তর্জাতিক ডেস্ক

শেষ পর্যন্ত হোয়াইট হাউস ছাড়লেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) সকালে হোয়াইট হাউস থেকে স্থায়ীভাবে বিদায় নিয়েছেন তিনি।

ট্রাম্প চেয়েছিলেন জাঁকজমকপূর্ণভাবে বিদায় নিতে। কিন্তু তা আর হয়ে ওঠেনি। এই কারণে কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই হোয়াইট হাউজ ছাড়তে হয়েছে তাকে।

এদিকে হোয়াইট হাউস ছাড়ার আগে বিদায়ী বক্তব্য দিয়েছেন ট্রাম্প। সেই বক্তব্যে বিদায়ী প্রেসিডেন্ট বলেন, ‌‌‘আমরা যা করতে এসেছিলাম তা করেছি। আমি কঠিন লড়াই, সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো গ্রহণ করেছিলাম।’

বর্তমানে ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত সকল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ রয়েছে। তাই তিনি হোয়াইট হাউস থেকে সরকারি অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন।

এসময় বরাবরের মত তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘বর্তমানে দেশের জন্য সবচেয়ে বড় বিপদ হলো, আমাদের দেশের উদারতার প্রতি মানুষের আস্থা কমে যাওয়া।’

বিদায়ী বক্তব্যে ট্রাম্প তার সময়ের বিভিন্ন শান্তি চুক্তির কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘দশকের প্রথম রাষ্ট্রপতি হিসেবে আমি গর্বিত; যেকোনো নতুন যুদ্ধ শুরু করিনি।’

ক্যাপিটল হিলে হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ক্যাপিটল আক্রমণে সকল আমেরিকান আতঙ্কিত হয়েছিলো। এটা কখনই সহ্য করা যায় না।

এদিকে বুধবার (২০ জানুয়ারি) সকালে মেরিল্যান্ডে অ্যান্ড্রুজ ঘাঁটিতে ট্রাম্পের বিদায় অনুষ্ঠানের আয়োজন করেছে হোয়াইট হাউস। সেখান থেকে ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচে যাবেন তিনি। আর সেখানেই তার মার-এ-লাগো রিসোর্টে শুরু করবেন পরবর্তী জীবন।

www.bbcsangbad24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here