ফেব্রুয়ারি ০১, ২০২১,

কিশোরগঞ্জ প্রতিনিধি:

ভৈরবে আলগরা খেয়াঘাটে ব্রহ্মপুত্র নদে সংযোগ সেতু না থাকায় চরম দুর্ভোগে রয়েছেন ভৈরব ও বেলাব ২ উপজেলার শত শত মানুষ। স্বাধীনতার ৪৯ বছরে ও ব্রহ্মপুত্র নদের উপর সেতু নির্মিত না হওয়ায় প্রতিদিন খেয়া দিয়ে পার হতে হয় ২ উপজেলার বাসিন্দাদের।

উপজেলাবাসীদের দাবী সরকার যেন দ্রুত সেতু নির্মাণ করে যোগাযোগ ব্যবস্থায় উন্নয়নের মাইলফলক বাস্তাবায়ন করে দুর্ভোগ থেকে রেহাই দেয় খেয়া পারাপারে শত শত মানুষের।

এদিকে স্থানীয় সরকার বিভাগ বলছে, সেতুটি নির্মাণে ২ পারের সয়েল টেষ্ট করে ডিপিপিতে প্রণয়নের জন্য পাঠানো হয়েছে। একনেকে পাস হলে সেতু নির্মাণ কাজ শুরু হবে।

কিশোরগঞ্জ জেলার ভৈরবের পশ্চিমে নরসিংদী জেলার বেলাব উপজেলা। কিন্তু ২ উপজেলার আলগড়া নামক স্থানে ব্রহ্মপুত্র নদ দিয়ে প্রতিদিন খেয়া পারপার হতে হয় ২ উপজেলাবাসীদের।

নরসিংদীর বেলাব উপজেলার সররাবাদ, নারায়নপুর, নীলক্ষাসহ ৩টি ইউনিয়নের শত শত মানুষ তাদের শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের নিত্য প্রয়োজনে ব্রক্ষপুত্র নদের খেয়াপাড়ি দিয়ে ভৈরবে আসতে হয়।

আর ভৈরবের মানুষ নিত্য প্রয়োজনে তাদের আত্মীয়-স্বজনের বাড়ি যাতায়াতে খেয়া পার হয়ে বেলাব যেতে হয়।

বেলাব উপজেলার সররাবাদ গ্রামের আনোয়ার হোসেন, রমজান আলী, মারফত মিয়াসহ অনেকই ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাধীনতার ৪৯ বছর ধরে ব্রক্ষপুত্র নদের উপর একটি সড়ক সেতু নির্মাণের দাবী জানিয়ে আসছি আমরা ২ উপজেলাবাসী।

সেতু না থাকায় অনেক সময় খেয়া পারাপারে বিলম্ব হয়ে সময় নষ্ট হয়  এতে অনেক অসুস্থ রোগী, শিক্ষাথীরা সময় মতো গন্তব্যে পৌঁছতে না পারায় ভোগান্তি যেন পিছু ছাড়ছে না আমাদের।

শুধু তাই নয় রাতের বেলা খেয়া পাওয়া যায়না। ফলে মুমূর্ষু রোগী নিয়ে বিপাকে পড়তে হয়।

এছাড়া ঝড়-বৃষ্টি হলে প্রায়ই খেয়া ডুবে মৃত্যুর আশঙ্কা রয়েছে। শুষ্ক মৌসুমে নদীর দীর্ঘতা ছোট আকার ধারণ করলেও বর্ষা মৌসুমে নদীর দীর্ঘতা বেড়ে যায়। তখন ভোগান্তির মাত্রা আমাদের আরো বেড়ে যায় কয়েকগুণ।

তাছাড়া শম্ভুপুর হাইওয়ে সড়ক থেকে আলগড়া খেয়াঘাট পর্যন্ত রাস্তাটি পাকাকরণ না করায় প্রায়ই রিক্সা, ইজিবাইক উল্টে দূর্ঘটনার স্বীকার হতে হয় যাত্রী ও চালকদের। তাই সেতুটি নিমার্ণের পাশাপাশি সড়কটি ও পাকাকরণের দাবী ভূক্তভোগী ২ উপজেলার বাসিন্দাদের

এ বিষয়ে ভৈরবের শিবপুর ইউপি চেয়ারম্যান মোঃ সফিকুল ইসলাম জানান, স্বাধীনতার পর থেকে বেলাব উপজেলাবাসীর দাবি একটি সেতু নিমার্ণেও। কিন্ত সেতুটি নির্মাণ না হওয়ায় ভৈরব ও বেলাব ২ উপজেলার হাজার হাজার মানুষ দুর্ভোগে নদী পার হয়। বেলাব উপজেলার মানুষের ব্যবসা-বাণিজ্য, শিক্ষা ও চিকিৎসা ভৈরবের উপর নির্ভরশীল। সেতুটি নির্মিত হলে তাদেও কষ্ট লাঘব হবে।

এ বিষয়ে বেলাব উপজেলা প্রকৌশলী মুহাম্মদ আরিফুল ইসলাম জানান, নরসিংদীর বেলাব ও কিশোরগঞ্জের ভৈরবে আলগড়া নামক স্থানে ব্রহ্মপুত্র নদের উপর ২শ ৪০ মিটার দৈর্ঘের সংযোগ সেতু নিমার্ণের জন্য ডিপিপি প্রণয়নের কাজ চলছে। একনেকে সেতুটির নিমার্ণ প্রকল্প পাস হলে দ্রুত নিমার্ণ কাজ শুরু হবে। সেতুটি নির্মিত হলে ২ উপজেলাবাসীর দুর্ভোগ লাঘব হবে।

এ বিষয়ে ভৈরব উপজেলা প্রকৌশলী মোঃ আবু ইফসুফ জানান, শম্ভুপুর হাইওয়ে সড়ক থেকে আলগড়া খেয়াঘাট পর্যন্ত রাস্তাটি পাকাকরণে স্থানীয় সংসদ সদস্য নাজমুল হাসান পাপনের কাছে ডিও লেটার পাঠানো হয়েছে।

www.bbcsangbad24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here