এপ্রিল,০৮,২০২১

ফারহানা আক্তার,জয়পুরহাট প্রতিনিধিঃ 

মানুষ কে মোটিভেটেড করা সব চাইতে দূরুহ কাজ। পৃথিবীর ইতিহাসে খুব কম সংখ্যক কৃর্ত্তিমান মানুষই এ কাজটি নিখুঁতভাবে করতে পেরেছেন। আমরা সেই কৃর্ত্তিমান মানুষদের মধ্যে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির প্রতিচ্ছবি দেখতে পাই।

সম্প্রতি জয়পুরহাট জেলার যেসব মেধাবী সন্তানরা মেডিক্যাল পড়ার সৌভাগ্য অর্জন করেছেন, তাঁদের কে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেছেন হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। আপাতত দৃষ্টিতে তাঁর এ কাজ তেমন বড় না হলেও এ কাজের আউটপুট যে কত বড় তা অবশ্যই আমাদের বোধগম্যের বিষয়।এই সাধারণ কাজগুলো ভবিষ্যতে অসাধারণ ফলাফল বয়ে আনতে সক্ষম।

শুধু তাই নয় তিনি মনন ও মস্তিস্কে পজিটিভ পরিবর্তনের জন্য প্রত্যেকটি জনসভায় রাজনীতির বাহিরে ও বক্তব্য রেখেছেন। শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে তিনি প্রজন্মদের মস্তিষ্কে রাজনীতির বীজ বপন না করে মানুষ হতে, মানবিক গুণাবলী অর্জন করতে শিক্ষার্থীদের মোটিভেট করার চেষ্টা করেছেন। তখন মনে হয়েছে তিনি রাজনীতিক নন তিনি একজন সমাজ সংস্কারক।এ কারনে তিনি নতুন প্রজন্মদের কাছে নতুনভাবে নিজেকে আবিষ্কার করেছেন। সেখানে রাজনীতির কোন গন্ধ নেই, মানবিক ও শান্তিময় বাংলাদেশ গড়ার শপথ রয়েছে।

গতবছর করোনাকালীন দুঃসময়ে তিনি দলমত নির্বিশেষে মানুষদের মানবিক হওয়ার শিক্ষা দিয়েছেন। “মানুষ মানুষের জন্য “এই সত্য কে প্রতিষ্ঠিত করতে দূর্যোগ মোকাবিলায় সাধারণ মানুষদের মোটিভেট করার চেষ্টা করেছেন। কাজও হয়েছে বিস্তর। ফেসবুকে তাঁর স্টাটাস পড়ে হাজারও মানুষ ঈদের জামা কাপড় না কিনে সেই অর্থ অসহায় কর্মহীন মানুষদের মধ্যে বিলিয়ে দিয়েছেন। সেক্ষেত্রে উচ্চবিত্ত মধ্যবিত্ত নিম্নবিত্ত থেকে শুরু করে শিশুরা পর্যন্ত উদ্বুদ্ধ হয়েছেন। বিলিয়ে দিয়েছেন তাঁদের সামর্থ্য অনুযায়ী। সে হিসেব আমরা জানি। আজও সেই প্রক্রিয়া চলমান রয়েছে।

” কন্যা তুমি পন্য নও
কারো করুনার পাত্র নও।”
এই অমৃত বচন হাজারও অন্ধ মা বাবার চোখ খুলে দিয়েছেন। কন্যাকে পন্য করে বিক্রি না করতে তারা আজ শপথ নিচ্ছেন।

রাজনীতির বাহিরে এসে দলমত নির্বিশেষে মানুষ কে মোটিভেটেড করে মানবিক বাংলাদেশ গড়ার যে দীক্ষা তিনি দিয়ে যাচ্ছেন তা সত্যিই অসাধারণ। যে কাজ সবাই করতে পারেন না। একাজে কোন স্বার্থ নেই, কোন দূরভিসন্ধি নেই, কোন লোভও নেই।

আসলেই তিনি অসাধারণ সৃষ্টিশীল অনুপ্রেরক।তাঁর অনুপ্রেরণায় বদলে যাচ্ছে জয়পুরহাট, বদলে যাবে দেশ।

www.bbcsangbad24.com