এপ্রিল,২০,২০২১

জয়নাল আবদীন জয় ঃ 

চাঁদপুরের মতলব দক্ষিণে সরকার নিষিদ্ধ ট্রাক্টর দানব গাড়িগুলো প্রশাসনের নাকের ডগায় সকাল সন্ধ্যা মালামাল পরিবহনের কাজে দাফটে চলছে। এই মহামারী কোভিড-১৯ লকডাউনে ও সারা উপজেলায় অবৈধভাবে দাফটে চলছে এই পণ্য পরিবহনের দানব ট্রাক্টরগুলো। স্থানীয় পুলিশ প্রশাসন মাঝেমধ্যে সকল যানবাহনের কাগজপত্র নিরীক্ষার উদ্যোগ নিলেও অবৈধভাবে পরিচালিত সরকার নিষিদ্ধ দানব ট্রাক্টর যানবাহনটি বন্ধে নেই কোন বাস্তব পদক্ষেপ। কৃষিকাজের ব্যবহার উপযোগী করে তৈরি এই যন্ত্রটি পণ্য পরিবহনের কাজে ব্যবহার করে একদিকে দূর্ঘটনার কবলে ফেলে দিচ্ছে ।

সরজমিনে অনুসন্ধানে জানা যায়, উপজেলার নারায়নপুর, খাদেরগাঁও, নায়েরগাঁও এলাকায় কতিপয় অর্থলোভী ব্যবসায়ী দ্বৈতধানব ট্রাক্টর যান মূলত চাষাবাদের কাজে ব্যবহার উপযোগ্য কাজের তৈরী। চাষাবাদের মাঠে চলাচলের এই যন্ত্রটিকে এক শ্রেণীর মুনাফালোভী লোকজন অতিরিক্ত টাকা সংযোজন করে ট্রাক হিসেবে ব্যবহার করছেন। সড়কে চলাচলের কোন বৈধতা না থাকলেও অবাধে চলাচল করছে। একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর, নায়েরগাঁও ও খাদেরগাঁও এলাকার অন্তত শতাধিক অবৈধ চলাচলকারী যান ট্রাক্টর রয়েছে। এই দানব ট্রাক্টর গুলো প্রতিদিন ইট, বালিসহ বিভিন্ন ভারী মালামাল নিয়ে নারায়নপুর থেকে কাশিমপুর, খাদেরগাঁও থেকে লামচরী, নায়েরগাঁও থেকে আধারাসহ বিভিন্ন প্রত্যন্ত এলাকায় মালামাল পরিবহনের কাজে নিয়োজিত রয়েছে। অপরদিকে চালকের কোন ধরনের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি না থাকলেও মুনাফা লোভীদের ছত্র ছায়ায় সকল সড়কে ফ্রি স্টাইলে দাফিয়ে বেড়াচ্ছে দানব ট্রাক্টর।
ভুক্তভোগীদের অভিযোগ, বৈধ সড়কে চলাচলকারী অবৈধ ট্রলী দানব ট্রাক্টর গাড়ি বন্ধের জন্য একাধিকবার প্রশাসনের স্মরনাপন্ন হলেও কোন প্রতিকার পাওয়া যায়নি। বর্তমান সময়ে কোভিড-১৯ কঠোর লকডাউনেও বন্ধ নেই এই দানব ট্রাক্টর পরিবহনগুলোর। ভুক্তভোগী জনসাধারণ ও পথচারীদের দাবী অবৈধ ট্রাক্টর বন্ধে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী প্রয়োজনীয় পদক্ষেপ কামনা করছেন।

www.bbcsangbad24.com