এপ্রিল,২৬,২০২১

মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক কালেক্টর মাঠে নিত্যপণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সপ্তাহে দুইদিন জেলার বিভিন্ন পয়েন্টে বিদেশি পেঁয়াজ, সয়াবিন তৈল,চিনি, ডাল, খেজুর, ছোলাসহ ছয়টি পণ্য বিক্রি করা হচ্ছে।

টিসিবি’র এসব পণ্য গ্রাহকদের প্রয়োজন অনুসারে পৃথকভাবে বিক্রির কথা থাকলেও ডিলারগণ নীতিমালা অনুসরণ করছেন না। অধিকাংশ ডিলার এসব টিসিবির পণ্য কৌশলে প্যাকেজ আকারে বিক্রি করছেন। এতে বিড়ম্বনায় পড়েছেন উপজেলার নিম্ন ও মধ্যবিত্ত ক্রেতারা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, জেলা শহরের বিভিন্ন স্থানে রমজানে চিনি, সয়াবিন তৈল, মসুর ডাল, ছোলা বিক্রি করা হচ্ছে। ডিলার এসব স্থানে টিসিবির পণ্য প্যাকেজ আকারে বিক্রি করছেন।

মেসার্স খান এন্টারন‌্যশনাল এর স্বত্বাধিকারী মো: ইসমাইল খাঁন জানান, টিসিবি অফিস থেকে প্যাকেজ আকারে বিক্রির নির্দেশনা রয়েছে।

এবিষয়ে ক্রেতারা বলেন, তেল, চিনি ও ডাল আমাদের প্রয়োজন। কিন্তু এগুলোর সাথে আমাকে ছোলাও নিতে হচ্ছে। নিজেদের ব্যবসায়িক সুবিধায় ডিলাররা এভাবে ইচ্ছেমতো পণ্য বিক্রি করছেন। আর এতে ভোগান্তি পোহাচ্ছেন নিম্নআয়ের ক্রেতারা।

পন‌্য না নিয়ে ফেরৎ যাচ্ছেন রমজান মাদবর নামের এক ক্রেতা জানান, আমরা গরীব মানুষ। আমি একজন দিনমুজুর। আমার পক্ষে প্যাকেজে ৬০০ থেকে ৮০০ টাকার পণ্য কেনা সম্ভব নয়। আমি তেল ও চিনি কিনতে চাই কিন্তু তারা আমাকে এভাবে পণ্য দিতে চাননি। আমি শুনেছি এখান থেকে যে যা চায় তাই ক্রয় করতে পারে এসে তা সম্পন্ন উল্টো।

টিসিবির পণ্য কিনতে আসা প্রতিটি ক্রেতারই একই অভিযোগ। এ কারণে টিসিবির পণ্য কিনতে ট্রাকের সামনে ভিড় থাকলেও সামর্থ্য না থাকায় ফিরে যাচ্ছে অনেক ক্রেতা।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: রুবায়েত হায়াত শিপলু আমার সংবাদকে বলেন, প্যাকেজ আকারে টিসিবির পণ্য বিক্রি করার নিয়ম নেই। এ বিষয়ে টিসিবি কৃর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে এবং আগামী কাল থেকেই আমাদের মনিটরিংট্রিম সরেজমিনে থাকবে।

www.bbcsangbad24.com