জুন ২২, ২০২১,

শিক্ষা ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ আগামী ২৪ জুন শুরু হয়ে চলবে ১ আগস্ট পর্যন্ত। মঙ্গলবার (২২ জুন) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৭-২০১৮, ২০১৮ ২০১৭, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-২০১৪ (৪র্থ বর্ষ উর্ত্তীন) ২০১৪-২০১৫ (৩য় বর্ষ উত্তীর্ণ) ২০১৫-২০১৬ (২য় বর্ষ উত্তীর্ণ) শিক্ষাবর্ষের উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধু এফ গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের যারা ২০১৮ সালের অর্নাস প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted হয়েছে, তারা ২০২০ সালের অনার্স দ্বিতীয় বৰ্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাদ ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

২০১৫-২০১৬, ২০১৮-২০১৯ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে যে সব শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হননি অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ওই সব শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুত্তীর্ণ শিক্ষার্থীকে পূর্ববতী বছরের পাসকৃত কোর্সের তত্ত্বীয় পরীক্ষা দিতে হবে না। তবে, যারা ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষে প্রথম বারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে সি বা ডি গ্রেড পেয়েছে শুধু তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে এবং এফ গ্রেড প্রাপ্ত সব কোর্সে পরীক্ষা দিতে হবে।

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে, ওই সব শিক্ষার্থী শুধু সি বা ডি গ্রেড কোর্স বা কোর্সগুলো গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

যে সব শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু একাধিক কোর্সে এফ গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষার এফ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সগুলোতে অংশগ্রহণ করতে পারবে। সব এফ গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মাসে) অবশ্যই ন্যূনতম ডি এ উন্নীত করতে হবে।

২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে সি উর্ত্তীণ প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ১টি কোর্সে ২০২০ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে।

www.bbcsangbad24.com