জুলাই ২০, ২০২১,

বিবিসি সংবাদ ডেস্ক:

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে ঈদুল আজহা পালিত হচ্ছে। ওইসব এলাকার মুসল্লিরা বছরের দুইটি ঈদ উৎসব সৌদি আরবের সঙ্গে মিল রেখে উদযাপন করে থাকে। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরের ৪০ গ্রামে সামাজিক দূরত্ব বজায় রেখে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা। হাজীগঞ্জের সাদ্রা মাদ্রাসা মাঠে সকাল ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন আল্লামা যাকারিয়া চৌধুরী আল মাদানী। হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তিসহ ৫ উপজেলার প্রায় ৪০ টি গ্রামে আজ ঈদ উদযাপিত হচ্ছে। নামাজ শেষে দেশের শান্তি কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়।

বোয়ালমারী প্রতিনিাধি: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১০ গ্রামে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় মাইটকুমরা জামে মসজিদ, ১১টায় রাখালতলী জামে মসজিদ ও সহস্রাইল দায়রা শরীফে তিনটি জামায়াত অনুষ্ঠিত হয়।  আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও কাটাগড় গ্রামের বাসিন্দা মো. মাহিদুল হক বলেন, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখিল শরীফের অনুসারী হিসেবে বোয়ালমারী উপজেলার শেখর ও রূপাপাত ইউনিয়নের ১০ গ্রামের মানুষ বছরের দুইটি ঈদ উৎসব সৌদি আরবের সঙ্গে মিল রেখে উদযাপন করে থাকে।

বরগুনা: বরগুনায় সৌদি আরবের সাথে মিল রেখে অর্ধশতাধিক পরিবারও পালন করছে ঈদুল আজহা। ওইসব এলাকার মুসল্লিরা সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে একদিন আগে প্রতিবছর ঈদ উদযাপন করেন।

নারায়ণগঞ্জ প্রতিনিধি: সৌদি আরবের সাথে মিল রেখে নারায়ণগঞ্জের ফতুল্লায় পবিত্র ঈদুল আজহার নামাজ ও পশু কোরবানিসহ ঈদ উদযাপন করেছেন ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীরা। মঙ্গলবার বেলা এগারোটায় সদর উপজেলার ফতুল্লা থানার লামাপাড়া এলাকায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায় করে ঈদ উদযাপন করেন তারা। এই ঈদ জামাতে ইমামের দায়িত্ব পালন করেন মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ। ঢাকার কেরানীগঞ্জ, ডেমরা, সাভার, গাজীপুরের টঙ্গী ও নারায়ণগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে শত শত মুসুল্লি এসে ঈদ জামাতে অংশ নেন।

www.bbcsangbad24.com