আগস্ট ১৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক:

পদ্মাসেতুর পিলারে বার বার ধাক্কার ঘটনায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে এবার নতুন পথ দিয়ে ফেরি চলাচল শুরু হয়েছে। এতে ফেরি চলাচলে সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসি মাওয়া (মেরিন) অফিসার মো: আহাম্মদ আলী।

তিনি জানান, ফেরি চলাচলের নতুন পথ অর্থাৎ পদ্মা সেতুর ১১, ১২, ১৩ ও ১৪ পিলারের নিচ দিয়ে বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া আসবে টার্গেট থাকবে ১২ ও ১৩ নম্বর পিলার।

শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে ৪, ৫, ৬ ও ৭ নম্বর পিলারে নিচ দিয়ে। এই পথে গতকাল পরীক্ষামূলক ও আজ বুধবার পুরপুরি ফেরি চলাচল শুরু হয়েছে। নতুন এ পথ দিয়ে বয়া লাগানোর কাজ শেষ হওয়ার পরই ফেরি চলাচল শুরু হয়। স্রোতে ফেরি বয়া ধরে আসার নির্দেশ দেয়া হয়েছে। ফলে সীমিত আকারে ফেরি চলাচল করছে।

দুর্ঘটনা এড়াতে ফেরি পদ্মা সেতুর কোন কোন পিলারের নিচ দিয়ে যাবে এবং কোন কোন পিলারের নিচ দিয়ে আসবে তা নির্ধারণ করে দেয়া হয়েছে। বলা হয়েছে, ৫, ৬, ৭ ও ৮ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসবে। আর ৩, ৪ ও ৫ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে এবং এই পথে ফেরি চলার জন্য বয়া লাগানো হবে বলে জানালেও তাতে পরিবর্তন এনে নতুন করে পিলার নির্ধারণ করে দেন।

এ নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল করায় এ রুট ব্যবহারকারীদের বিকল্প রুট পাটুরিয়া-দৌলদিয়া ও চাঁদপুর-শরীয়তপুর রুট ব্যবহার করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট ও ৯ আগস্ট পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ফেরি ধাক্কা লাগায় ঘটনা ঘটে। এছাড়াও গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সাথে ‘শাহজালাল’ নামের একটি রো রো ফেরির সংঘর্ষ হয়। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করে বিআইডব্লিউটিসি। এছাড়াও গত ২, ১৬ ও ২০ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে অন্যান্য ফেরির ধাক্কা লাগে। বার বার পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় এ নতুন সিদ্ধান্ত নেয়া হয়।

www.bbcsangbad24.com