সেপ্টেম্বর,২৮,২০২১

ফারহানা আক্তার, জয়পুরহাটঃ 

সাত কোটি টাকা মূল্যের ৫’শ কেজি ওজনের একটি প্রাচীন বেলে পাথর উদ্ধারসহ দুইজন চোরাকারবারিকে আটক করেছে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের একটি আভিযানিক দল।

গোপন সংবাদের ভিত্তিতে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার তৌকির এর নেতৃত্বে গতকাল সোমবার দুপুর ১২:০০ ঘটিকায় নওগাঁ জেলার নিয়ামতপুর থানাধীন সুলতানপুর বুড়িপুকুরিয়া গ্রামের আশিকুল ইসলাম এর বসত বাড়ী থেকে ২ ফিট দৈর্ঘ্য, ৮ ইঞ্চি প্রস্থ, ১ ফিট ৪ ইঞ্চি ৫’শত কেজি ওজনের প্রাচীন বেলে পাথর কষ্টিপাথর সাদৃশ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন একটি পিলারের খন্ড উদ্ধারসহ দুইজন চোরাকারবারী কে আটক করেছে র‌্যাবের একটি চৌকশ আভিযানিক দল।

আটককৃত চোরাকারবারিরা হলেন, নওগাঁ জেলার নিয়ামতপুর থানার সুলতানপুর বুড়িপুকুরিয়া গ্রামের আঃ ছামাদের ছেলে
আশিকুল ইসলাম (৩৬) ও মৃত এমতাজ উদ্দিনের ছেলে সাদেকুর রহমান (৪৮)।

উক্ত দুই চোরাকারবারি বিভিন্ন ব্যক্তিদের কাছে বেলে পাথরটি সঞ্চয় ও বিক্রির চেষ্টা করছিল এবং তাদের নিজ এলকায় জনসাধারণের মধ্যে বিভিন্ন কুসংস্কারমূলক গুজব ছড়াচ্ছিল।

৫’শ কেজি ওজনের প্রাচীন বেলে পাথরটি উদ্ধারের সতত্যা নিশ্চিত করেছেন নওগাঁ জেলার বদলগাঁছী উপজেলাধীন ঐতিহাসিক বৌদ্ধবিহার পাহাড়পুর জাদুঘরের কাষ্টোডিয়ান মোঃ ফজলুল করিম।

জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার তৌকির এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, এ ব্যাপারে নওগাঁ জেলার নিয়ামতপুর থানায় একটি নিয়মিত মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে এবং সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে উদ্ধারকৃত প্রত্নতাত্ত্বিক পাথরটি পাহাড়পুর জাদুঘরে হস্তান্তর করা হবে।

www.bbcsangbad24.com