অক্টোবর ১৮, ২০২১,

বিবিসি সংবাদ ডেস্ক:

‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’- এ প্রতিপাদ্য নিয়ে সোমবার (১৮ অক্টোবর) প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে সারাদেশে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে ‘শেখ রাসেল দিবস ২০২১’। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় তার ছোট ছেলে শেখ রাসেলকেও হত্যা করে। ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুলে (বর্তমানে ঢাকা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ) চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। তার  জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত ঘোষণা করে সরকার। দিবসটি উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং শিক্ষা, শিল্পকলা, সাহিত্য ও সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০টি শেখ রাসেল স্বর্ণপদক, শেখ রাসেল পদকপ্রাপ্ত ও অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ২০টি ল্যাপটপ, এলইডিপির আওতায় মূল অনুষ্ঠানে পাঁচটি এবং নিজ নিজ জেলায় তিন হাজার ৯৯৫টি মোট চার হাজার ল্যাপটপ প্রদান করা হয়। এছাড়া শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ ৬০টি পুরস্কার বিতরণ করে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি: “শেখ রাসেল, দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” স্লোগানে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ, কেক কাটা ও জাতীয় অনুষ্ঠান উপভোগের মধ্য দিয়ে কালিহাতীতে শেখ রাসেল দিবস ও তাঁর ৫৭তম জন্মদিন পালন করা হয়েছে। সোমবার (১৮অক্টোবর) সকাল সাতটায় উপজেলা পরিষদ চত্ত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় পুষ্পস্তবক অর্পণ করে মোনাজাতে অংশ নেন সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। উপজেলা পরিষদ চেয়ারম্যান আনছার আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা তানজিন অন্তরা, কালিহাতী সার্কেলের এএসপি শরীফুল হকের নেতৃত্বে কালিহাতী থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কালিহাতী পৌরসভা, কালিহাতী বিদ্যুৎ বিভাগ, কালিহাতী আর এস পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, কালিহাতী শাজাহান সিরাজ কলেজ, কালিহাতী নার্সিং ইন্সটিটিউট। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, যুগ্ম-সাধারন সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা। উপজেলার প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় সকাল ৯টায় উপজেলা হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ, কেক কাটা ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচারিত জাতীয় অনুষ্ঠান উপভোগ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরার সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনছার আলী, মহিলা ভাইস-চেয়ারম্যান রিনা পারভীন, সহকারি কমিশনার (ভ‚মি) মো. কামরুল হাসান, কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোল্লা আজিজুর রহমান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল ছালেক। স্বাগত বক্তব্য রাখেন-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারি প্রোগ্রামার মাহবুবুল আলম। এসময় উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হানিফ উদ্দিন তালুকদার, সদস্য ও বল্লা ইউপি চেয়ারম্যান চাঁন মাহমুদ পাকির, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ উম্মে রুমান সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন তালুকদার, উপজেলা প্রকৌশলী মো. আমিনুল ইসলাম সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ।

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’- এ প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের সখীপুরে প্রথমবারের মতো  যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস পালন করা হয়। সোমবার (১৮ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র, শেখ রাসেল এর জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে  শেখ রাসেলের ছবিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন ও উপজেলা আ.লীগ। উপজেলা পরিষদ মিলনায়তনে একসেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ, প্রেসক্লাব সভাপতি ইকবাল গফুর, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা লুৎফা, ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম কাজী বাদল, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিয়ন্তা বর্মণ, মাধ্যমিক শিক্ষা অফিসার মফিজুল ইসলাম, মৎস্য অফিস সমীর কুমার সাহা, বিআরডিবি চেয়ারম্যান কেবিএম রুহুল আমীন, তথ্য অফিসার ইশরাত জাহান বিথী প্রমূখ। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত রচনা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।এছাড়াও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে একশত তালে গাছের চারা রোপণ করা হয়। প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় তার ছোট ছেলে শেখ রাসেলকেও হত্যা করে। ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুলে (বর্তমানে ঢাকা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ) চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। তার জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর।শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত ঘোষণা করে বর্তমান সরকার।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: শেখ রাসেল দিপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই শ্লোগানকে সামনে রেখে। সোমবার (১৮ অক্টোবর) সকালে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলক্ষে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। উপজেলা পরিষদের সামনে স্থাপিত শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে উপজেলা পরিষদ সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানিয়া আক্তার। আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মেসবাহউদ্দিন প্রমুখ।
চট্টগ্রাম ব্যুরো: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার (১৮ অক্টোবর) পরীর পাহাড়স্থ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। সকাল ৭টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল দুলু, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক চৌধুরী সৈয়দ, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, পাসপোর্ট ও ভিসা অফিস, জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিশু একাডেমি, পানি উন্নয়ন বোর্ড, এলইজিইডি, গণপূর্ত, সড়ক ও জনপথ বিভাগ, রাবার বোর্ড, বিভাগীয় শ্রম দপ্তর, মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়, জেলা সমাজসেবা কার্যালয়, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়, জেলা মৎস্য সম্পদ কর্মকর্তার কার্যালয়সহ সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ। পুস্পস্তবক অর্পন শেষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল-সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল দিবস উপলক্ষে ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে আয়োজিত কেন্দ্রীয় মূল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, দুপুর সাড়ে ১২টায় “শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস”-প্রতিপাদ্যকে সামনে রেখে ওয়েবিনার অনুষ্ঠান, দুপুর ১টায় সরকারী শিশু সদন ও কারাবন্দি মহিলাদের শিশু সন্তানদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, দুপুর দেড়টায় পরীর পাহাড়স্থ কালেক্টরেট জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, সন্ধ্যা সাড়ে ৬টায় দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়। আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও  জেলা শিল্পকলা-শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন-চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি।
লালমোহন (ভোলা) প্রতিনিধি: শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শ্লোগানে ভোলার লালমোহনে জাতীয় শেখ রাসেল দিবস পালিত হয়েছে। লালমোহন উপজেলা প্রশাসনের উদ্যোগে এ উপলক্ষে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সোমবার (১৮ অক্টোবর) লালমোহন উপজেলা পরিষদ হলরুমে নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরার সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন। আলোচনা সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জাতীর পিতা শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৯৬৪ সালের আজকের এই দিন (১৮ অক্টোবর) জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই দুরন্ত প্রাণবন্ত ছিলেন রাসেল। কিন্তু সেই দুরন্ত প্রাণবন্ত শেখ রাসেলকেও ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করে। ঘাতকরা শেখ পরিবারকে হত্যার মধ্যে দিয়ে চেয়েছিল এদেশ থেকে গণতন্ত্রকে মুছে ফেলবে। এজন্য তারা জাতীর পিতার খুনিদের বিভিন্ন দুতাবাসে চাকুরী দিয়েছিল। তিনি আরও বলেন, আজকে যদি শেখ রাসেল বেঁচে থাকতো তাহলে হয়তো জাতীর পিতার স্বপ্ন তার হাত ধরে বাস্তবায়ন হতো। জাতীর পিতার অবর্তমানে আজকে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার নিশ্চিত করেছেন। এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন-লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফকরুল আলম হাওলাদার, সহসভাপতি দিদারুল ইসলাম অরুন, মোখলেছুর রহমান হাওলাদার, ভাইস চেয়ায়ম্যান আবুল হাসান রিমন, মাছুমা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার (লালমোহন সার্কেল) রাসেলুর রহমান, সহকারী কমিশনার ভূমি মোঃ জাহিদুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, ওসি মাকসুদুর রহমান মুরাদ, প্রাধমিক শিক্ষা অফিসার আকতারুজ্জামান মিলন, লালমোহন পৌরসভা আওয়ামী লীগের আহবায়ক শফিকুল ইসলাম বাদলসহ উপজেলায় কর্মরত বিভিন্ন অফিসের কর্মকর্তাগণ। আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলক্ষে মুন্সীগঞ্জের সিরাজদীখানে নানা কর্মসূচির মধ্যদিয়ে উদযাপিত হয়েছে। সোমবার সকাল ৭ টার দিকে উপজেলা লেচুতলা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে সকাল ১০ টার দিকে আবৃত্তি, চিত্রাংকন ও বক্তৃতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) সুবীর কুমার দাশ, উপজেলা কৃষি কর্মকর্তা কল্যান কুমার সরকার,সিরাজদীখান থানার ওসি মোহাম্মদ বোরহান উদ্দিন,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আইমিন সুলতানা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. বেলায়েত হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আব্দুল ওয়াহিদ মো. সালেহ, উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারি প্রকৌশলী মো. আক্তার হোসেন,উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারি প্রোগ্রামার শারমিন আক্তার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মকারী ছিলেন। আবৃত্তি, চিত্রাংকন ও বক্তৃতা এ তিনটি ক্যাটাগরিতে উপজেলা বিভিন্ন স্কুলের ৫৫ জন শিক্ষার্র্থী অংশগ্রহণ করেন এবং এর মধ্যে ১৮ জন বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস-অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের নাগরপুরে শেখ রাসেলের ৫৮ তম জন্মদি পালন করা হয়েছে। প্রথম বারের মত ‘ক’ শ্রেনীর জাতীয় দিবস হিসেবে দেশ ব্যাপী যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবন থেকে সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ রাসেল দিবসে বক্তব্য রাখেন। সোমবার সকালে দিবসটি উপলক্ষ্যে নাগরপুর উপজেলা মিলনায়তনে  প্রশাসন সেমিনার ও পুরষ্কার বিতরনের আয়োজন করেন। উপজেলা নিবার্হী অফিসার সিফাত-ই-জাহানের সভাপতিত্বে ও সহকারি শিক্ষা অফিসার জিএম ফুয়াদ এর সঞ্চালয় সেমিনারে বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, কৃষি কর্মকর্তা  আব্দুল মতিন বিশ্বাস, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান, সহকারী প্রোগ্রামার হাবিবুর রহমান, মহিলা কর্মকর্তা সালমা বেগম, নাগরপুর পল্লী বিদ্যুৎ সমিতি ডিজিএম মোঃ মেসবাহুল হক প্রমুখ। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মচারী, কর্মকতাসহ  শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। সেমিনার শেষে শেখ রাসেল দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রতিযোগিতা অনুষ্ঠানে বিজয়ী শিশু কিশোরদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ (১৮ অক্টোবর)। শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে ঘাতকেরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

মদন (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার মদনে শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। এ দিবসটি উপলক্ষে জাঁকজমকভাবে সোমবার উপজেলা পরিষদ মুক্তমঞ্চে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রী কলেজ, জাহাঙ্গীরপুর সরকারি টি আমীন পাইলট উচ্চ বিদ্যালয়, শহীদ স্মরণিকা বালিকা উচ্চ বিদ্যালয়, সহ উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পরে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইউএনও বুলবুল আহমেদ এর সভাপতিত্বে দিবসটি উপলক্ষে বক্তব্য রাখেন-উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুছ, মদন সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ শফিকুর রহমান, পৌর মেয়র সাইফুল ইসলাম সাইফ, সহকারি কমিশনার ভূমি উম্মে সালমা, জেলা পরিষদ সদস্য একে এম সাইফুল ইসলাম হান্নান ও সকল ইউপি চেয়ারম্যানগণ।

ভেড়ামারা প্রতিনিধি: সরাদেশের ন্যা কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার সকাল ১০টার সময় শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দীনেশ সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  অতিরিক্ত পুলিশ সুপার সার্কেল (ভেড়ামারা- দৌলতপুর ) ইয়াছির আরাফাত, উপজেলা  ভুমি কমিশনার রেকসনা খাতুন, পৌর সভার মেয়র আনোয়ারুল কবির টুটুল,  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফারুক আহমেদ, উপজেলা ইঞ্জিনিয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র আলহাজ্ব শামিমুল ইসলাম ছানা, উপজেলা পশু কর্মকর্তা বজলুর রহমান, উপজেলা নির্বাচন কর্মকর্তা ফাতেমা খাতুন,উপজেলা তথ্য ও প্রোগ্রাম অফিসার আলমগীর হোসেন, পল্লী উন্নয়ন সমবায় কর্মকর্তা ইয়ারুল ইসলাম,সহ  উপজেলা সরকারি  বেসরকারি কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাত্র ছাত্রীরা উপস্হিত ছিলেন।পরে বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে  উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার (১৮ অক্টোবর) সকালে উপজেলা পরিষদের হল রুমে আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ত্রিশাল  উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সহকারী কমিশনার ভূমি তরিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আনোয়ার হোসেন আকন্দ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিল্লুর আনাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা নজরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা তোফায়েল আহমেদ, সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান, উপজেলা মুক্তিযোদ্ধা ভারপ্রাপ্ত কমান্ডার আব্দুল মান্নান। আলোচনা সভার আগে উপজেলা পরিষদ চত্বরে (অস্থায়ী মঞ্চে) শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা করা হয়েছে।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: বাংলাদেশের দেশের সর্ববৃহৎ সাবেক ছিটমহল দাসিয়ারছড়ায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন,শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসার সভাপতি আব্দুল খালেক, সুপার শাহনুর আলম, দাসিয়ারছড়া আওয়ামীলীগ শাখার যুগ্ম আহ্বায়ক নুর আলম, ছাত্রলীগ নেতা জাকির সরকার সহ আরো অনেকে। আলোচনা সভা শেষে শেখ রাসেলসহ প্রধানমন্ত্রীর পরিবারের সকলের জন্য বিশেষ মোনাজাত করা হয়। পরে ছাত্রছাত্রীদের মাঝে শেখ রাসেলকে নিয়ে রচনা, চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

আখাউড়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে।  দিবসটি উপলক্ষে সোমবার (১৮ অক্টোবর) সকালে আখাউড়া পৌরসভার আয়োজনে পৌরসভা ভবনের সামনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কেক কাটা, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল, পৌর কাউন্সিলর ও পৌর কর্মকর্তা-কর্মচারিরা প্রথমে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পৌর মিলনায়তনে সমবেত সকলকে নিয়ে জন্মদিনের কেক কাটা হয়। কেক কাটা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন-পৌর মেয়র তাকজিল খলিফা কাজল। পৌর হিসাব কর্মকর্তা মোঃ লিয়াত আলীর সঞ্চালনায় এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-পৌর কাউন্সিলর মিলি আক্তার, শিপন হায়দার, তাকদির খান খাদেম, এনাম খাদেম, বাবুল মিয়া, পৌর সচিব মোঃ আলাউদ্দিন, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মোঃ আব্দুল মমিন বাবুল, পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী  ফয়ছেল আহাম্মদ খান, টেলিভিশন  জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি মোঃ সাইফুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি শাহাবুদ্দিন বেগ সাপলু প্রমুখ। শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনের উপর আলোচনায় পৌর মেয়র তাকজিল খলিফা কাজল  বলেন, ঘাতরা ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর পরিবারের সদস্যের সেদিন ছোট্ট নিষ্পাপ শিশু রাসেলকেও নির্মমভাবে হত্যা করে। ঘাতকরা সেদিন মনে করেছিল ছোট্ট রাসেলের ধমনিতে বঙ্গবন্ধুর রক্ত বহমান।তাকে বাঁচিয়ে রাখলে এ রক্ত যে কোন সময় জ্বলে উঠতে পারে। খুনিরা সেদিন রাসেলকে ভয় পেয়েছিল। তাই তারা সেদিন শিশু রাসেলকে হত্যা করে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা সেদিন দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যায়। দীর্ঘ একুশ বছর পর রাষ্ট্র ক্ষমতায় এসে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আইনের মাধ্যমে ঘাতকদের বিচার করেছেন। খুনিদের আংশিক বিচার হয়েছে। পলাতক খুনিদের ফিরিয়ে এনে রায় কার্যকরার দাবী জানান তিনি। বক্তারা পৌর সভায় শেখ রাসেলের একটি ভাষ্কর্য নির্মাণ, প্রতি বছর ঝাকজমকপূর্ণ ভাবে রাসেল দিবস পালন এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদেরকে শেখ রাসেলের নির্মম হত্যাকান্ডের ইতিহাস জানানোর ব্যবস্থা করার দাবী জানান। এর আগে সকাল সাড়ে ৮টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানানো হয়। এসময় উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন, আখাউড়া থানা পুলিশ, রেলওয়ে থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শাহজাদপুরে উপজেলা প্রশাসন আয়োজিত শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শাহজাদপুর উপজেলা পরিষদের শহিদ স্মৃতি সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট লিয়াকত সালমান, থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খানসহ দলীয় নেতৃবৃন্দ। আলোচনা সভায় বক্তারা বলেন, ‘দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের কাছে ভালোবাসার নাম হলো শেখ রাসেল । রাসেল বেঁচে থাকলে আমর মহানুভব, দূরদর্শী ও আদর্শ এক নেতা পেতাম, রাসেলকে নিয়ে দেশ ও জাতি গর্ব করতো।’ আলোচনা শেষে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ।

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলক্ষে সিরাজগঞ্জের চৌহালীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল করা হয়েছে। সোমবার সকালে চৌহালী উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতেই কেক কাটা হয়। এরপর বঙ্গবন্ধুসহ স্ব-পরিবারের স্মরণে এবং দেশ ও জাতির কল্যান কামনা করে দোয়া ও মোনাজাত করা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-চৌহালী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেন সরকার ও উপজেলা আওয়ামী লীগের ত্যাগী, পরিশ্রমই  নেতা মো: তাজ উদ্দিন আহমেদ। এসময় অতিথিরা  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শক্তি, ঘৃণ্য ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। সেই দিন ঘাতকদের এই নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেলও। বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকরা নির্মমভাবে শেখ রাসেলকেও হত্যা করেছিল। আ’লীগের  সভাপতি তাজ  উদ্দিন আহমেদ ও  সাধারণ সম্পাদক ফারুক হোসেন   বলেন, শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষদের কাছে ভালবাসার নাম। মানবিক চেতনা সম্পন্ন সব মানুষ শেখ রাসেলের মর্মান্তিক বিয়োগ বেদনাকে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফোটাতে আজ প্রতিশ্রুতিবদ্ধ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল  আক্তার, (মহিলা )নাসরিন  আক্তার, উপজেলা কৃষি সম্প্রসারণ  অফিসার  নাসিব আহমেদ, প্রাথমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর ফিরোজ, সমাজ সেবা মামুনুর রহমান, প্রকৌশলী শাখায়ত হোসেন, বিআরডিবি আবুল কালাম  আজাদ,আ’লীগের  সাবেক সহ সভাপতি হাবিবুর  রহমান, যুগ্ম  সম্পাদক  নুর  মোহাম্মদ  চৌধুরী সন্জু ও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আরিফ সরকার প্রমুখ।

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে নানান আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস ২০২১ উদ্যাপিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের আইন-বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার এমপি। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী মন্ডল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. দেলদার হোসেন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. ওবায়দুল হক সরকার, পৌর মেয়র আমিনুর রহমান, ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা, সহকারী কমিশনার (ভূমি) মো. ছিব্বির আহমেদ, ওসি কেএম রাকিবুল হুদা, কৃষি কর্মকর্তা মোসাঃ শাপলা খাতুন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এমরান আলী, উপজেলা প্রকৌশলী আলী হোসেন, একাডেমিক সুপার ভাইজার কাজল কুমার সরকার, সমাজসেবা কর্মকর্তা মো. সোহেল রানা, যুবলীগ সভাপতি জাবিদ হোসেন মৃদু, ছাত্রলীগ সভাপতি আবু সুফিয়ান হোসাইন প্রমুখ।

হাতীবান্ধা প্রতিনিধি: শ্রদ্ধা নিবেদন পুষ্পমাল্য অর্পণ সেমিনার ও পুরস্কার বিতরনের মধ্য দিয়ে পালিত হলো শেখ রাসেল দিবস। সোমবার সকালে এ উপলক্ষে হাতীবান্ধা উপজেলা হলরুমে সেমিনার ও পুরস্কার বিতরণি অনুষ্ঠিত হয়েছে। হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান মশিউর রহমান মামুন হাতীবান্ধা থানার অফিসার ইনচার্জ এরশাদুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ওমর ফারুক, প্রাণী সম্পদ অফিসার ডাঃ এনামুল হক,সিংগিমারী ইউনিয়ন চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলু,পাটিকা পাড়া ইউনিয়ন চেয়ারম্যান মুজিবুল আলম সাদাত সহ বিভিন্ন স্কুল ও কলেজের প্রধানগন সহ শিক্ষার্থীরা।

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে নানা আয়োজনের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ দোয়া শিশুদের নিয়ে সম্মেলন কক্ষে কেক কাটা ও উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর রাজারহাটের আয়োজনে তালগাছ রোপণ কর্মসূচীর মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়েছে। এসময়ে রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি, উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম, উপজেলা ভাইস চেয়ারম্যান আশিকুর ইসলাম সাবু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আকলিমা বেগম, উপজেলা কৃষি অফিসার শম্পা আক্তার, উপজেলা প্রাণী সম্পদ অফিসার জোবাইদুল কবীর, রাজারহাট থানা অফিসার ইনচার্জ রাজু সরকার, উপজেলা ছাত্রলীগ আহবায়ক আব্দুস ছালাম প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর) সকাল থেকে দিনব্যাপী উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো-শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, গাছের চারা বিতরণ, কুইচ, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, পুরষ্কার বিতরণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-স্থানীয় সাংসদ তানভীর হাসান ছোট মনির। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান আলিফনূর মিনি, উপজেলা মহিলা লীগের সভাপতি মোছা. নার্গিস বেগম, সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল রনী, থানা অফিসার ইনচার্জ মুহাম্মদ আব্দুল ওহাব, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ্আলম প্রামাণিক, উপজেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, আওয়ামী লীগের বিভিন্ন  অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

রাঙ্গামাটি প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্রাতা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে প্রশাসক কার্যালয়ে সম্মুখে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। সোমবার (১৮ অক্টোবর) সকালে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মামুনসহ নেতৃবৃন্দরা শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। পরে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মামুনসহ রাঙ্গামাটি বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শিক্ষক প্রতিষ্ঠানের প্রধাণগণ উপস্থিত ছিলেন।

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে আজকে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালিত হয়েছে। উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় সোমবার সকালে নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে। উপজেলা পরিষদের কার্যালয় চত্বরে সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নিবার্হী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম মঈন, সহকারী কমিশনার(ভুমি) মোহাম্মদ মহিউদ্দিন আহাম্মেদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইশতিয়াক আল মামুন, উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান, মুক্তিযোদ্ধা সুকোমল রায়, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির হাসান সহ বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্টান ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

ভৈরব প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৬ তম জন্মদিবস উপলক্ষে কিশোরগঞ্জের ভৈরবে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর) ভৈরব উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সহযোগীতায় দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন উপজেলা প্রশাসন, ভৈরব ও রেলওয়ে থানা পুলিশ, আওয়ামী লীগ, ভৈরব পৌরসভা শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন। পরে উপজেলা মুক্তিযোদ্ধা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-ভৈরব উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সায়দুল্লাহ মিয়া, ভৈরব উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জুলহাস হোসেন সৌরভ, ভৈরব থানার অফিসার ইনচার্জ( ওসি) মো. শাহিন, পৌর আওয়ামী লীগ সভাপতি এস এম বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ প্রমুখ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন-যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা। পরে মুক্তিযোদ্ধের উপর চিত্রাংকন ও রচনা প্রতিযোগী বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে ভৈরব থানা পুলিশের উদ্যোগে দুপুরে থানার গোল ঘরে আলোচনা সভা, মিলাদ মাহফিল পূর্বে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত পরিবারের সবার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি: “শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম আত্মবিশ্বাস” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নানা কর্মসূচীর মধ্য দিয়ে  কালকিনিতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলর ৫৮ তম জন্মিদন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর)  সকাল ৯ টার দিকে উপেজলা প্রশাসেনর আয়োজেন উপেজলা পরিষদ হলরুমে কর্মসূচি শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের ৫৮ তম জন্মিদন উপলেক্ষ শেখ রাসেলর প্রতিকৃতিত পুষ্প্যমাল্য অর্পণ করা হয়। পরে শেখ রাসেল সহ বঙ্গবন্ধু পিরবারের শহীদেদর মাগফেরাত কামনায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরবর্তী সময়ে উপেজলা নির্বাহী অফিসার দিপংকর তঞ্চঙ্গ্যা সভাপিতত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত  আলোচনা সভায় ভার্চুয়ালী প্রধান অতিথী হিসবে উপস্থিত ছিলেন-মাদারীপুর ৩ আসনের সাংসদ সদস্য বীর মুক্তিযাদ্ধা ড. আবদুস সোবাহান গোলাপ এমপি। এসময় বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি ও কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভানেত্রী তহামিনা সিদ্দিকি এমপি,এসময় উপস্থিত ছিলেন উপেজলা পিরষদ চেয়ারম্যান মীর গোলাম ফারুক,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইশতিয়াক আসফাক রাসেল ও কালকিনি পৌর সভার সাবেক পৌর প্রসাশাসক আবুল কালাম আজাদ,এসিল্যান্ড সাইফুল ইলাম, উপেজলা কৃষি অফিসার কৃষিবিদ মিল্টুন বিশ্বাস, সাংবাদিকবৃন্দ ও শিক্ষার্থীগন উপিস্থত ছিলন।

মাগুরা প্রতিনিধি: মাগুরায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত হয়েছে। জন্মদিন উপলক্ষে সোমবার (১৮ অক্টোবর) মাগুরা জেলা পুলিশের পক্ষ থেকে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। মাগুরা পুলিশ সুপার মোহাম্মদ জহিরুল ইসলাম সকাল সাড়ে ৯টায় মাগুরা জেলা প্রশাসক এর কার্যালয়, ডিসি সাহিত্য মঞ্চে অবস্থিত শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-  মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কামরুল হাসান,সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ হাফিজুর রহমান, সকল থানার অফিসার ইনচার্জগণ, ডিআইও-১, কোর্ট পুলিশ পরিদর্শক, ইন্সপেক্টর (অ্যাডমিন),আরআই, মাগুরা গোয়েন্দা শাখার ইনচার্জ জয়নাল আবেদীন, এবং পুলিশ লাইন্সসহ মাগুরা জেলা পুলিশের সকল স্থরের অফিসার ফোর্সগণ, জেলা প্রশাসন ও সরকারি, আধা-সরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ, স্কুল কলেজের ছাত্র ছাত্রীবৃন্দ, সাংবাদিকবৃন্দ, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিবর্গ।

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে নানা আয়োজনে পালিত হয়েছে শেখ রাসেলের জন্মদিন। সকালে জেলা প্রশাসন, কুড়িগ্রাম জেলা পরিষদ ও জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা, পুষ্পমাল্য অর্পণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন-জেলা প্রশাসক মোঃ রেজাউল করিম। অপরদিকে সকালে কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ কার্যালয়ে ও জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে জেলা আওয়ামী লীগ কার্যলয়ে আলোচনা সভা, কেক কাটার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন-জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী, সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু প্রমুখ। এদিকে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা জেলা পরিষদের সহযোগিতায় শিশু কিশোরদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

নলছিটি প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে ঝালকাঠি সরকারি কলেজে শ্রদ্ধা জানানো হয়েছে। সোমবার (১৮ অক্টোবর)  সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কলেজের শিক্ষকরা। কলেজের অধ্যক্ষ প্রফেসর ইউনুস আলী সিদ্দিকীর নেতৃত্বে  শ্রদ্ধা জানানো হয়। এসময় ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ইলিয়াস বেপারী, বাংলা বিভাগের সুকেশ রঞ্জন হালদার, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক শেখ রাকিবুল ইসলাম, হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বজলুর রশিদ, প্রভাষক সুমন কুমার, মাসুম বিল্লাহ, আসাদুজ্জামান তালুকদার সহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৬৪ সালের এই দিনে জাতির পিতার স্মৃতিবিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট খুনিদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি তিনি।

ভেড়ামারা প্রতিনিধি: শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’- এ প্রতিপাদ্য নিয়ে সোমবার (১৮ অক্টোবর) প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে দেশব্যাপী প্রতিটি উপজেলায় ১০০ টি তাল চারা রোপণ কর্মসূচি উদযাপন উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে চারা বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু, উপজেলা চেয়ারম্যান, ভেড়ামার, কুষ্টিয়া। দীনেশ সরকার, উপজেলা নির্বাহী অফিসার, ভেড়ামারা, কুষ্টিয়া। ইয়াছির আরাফাত, অতিরিক্ত পুলিশ সুপার, ভেড়ামারা সার্কেল, ভেড়ামারা, আনোয়ারুল  কবির টুটুল, মেয়র, ভেড়ামারা পৌরসভা। রেকসোনা খাতুন, সহকারী ভূমি কমিশনার, ভেড়ামারা, কুষ্টিয়া। আলহাজ্ব শামীমুল ইসলাম ছানা, সাধারণ সম্পাদক, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগ, ভেড়ামারা, কুষ্টিয়া। ফারুক আহমেদ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, ভেড়ামারা, কুষ্টিয়া। আবুল হাশেম, ভেড়ামারা উপজেলা ইঞ্জিনিয়ার, ভেড়ামারা, কুষ্টিয়া। শায়খুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, ভেড়ামারা, কুষ্টিয়া। জাহাঙ্গীর হোসেন জুয়েল, সভাপতি, ভেড়ামারা প্রেসক্লাব, ভেড়ামারা, কুষ্টিয়া। হেলাল মজুমদার, সাপ্তাহিক সীমান্ত কথা পত্রিকার সম্পাদক ও দৈনিক আমার সংবাদ পত্রিকার ভেড়ামারা প্রতিনিধি। প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় তার ছোট ছেলে শেখ রাসেলকেও হত্যা করে। ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুলে (বর্তমানে ঢাকা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ) চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। তার জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত ঘোষণা করে সরকার।

টাঙ্গাইল প্রতিনিধি: ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্য নিয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে সোমবার (১৮ অক্টোবর) টাঙ্গাইলে প্রথমবারের মতো যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে শেখ রাসেল দিবস। সকাল ৭ টায় শহিদ স্মৃতি পৌর উদ্যানে জেলা প্রশাসন জেলা পুলিশ, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদ, টাঙ্গাইল পৌরসভাসহ বিভিন্ন দপ্তর শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা করে। এসময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৮ আসনের সংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম, টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভির হাসান ছোট মনির, জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী প্রমুখ। পরে শহীদ স্মৃতি পৌরউদ্যানে কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ৯ টা ১৫ মিনিটে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক সেমিনার ও পুরস্কার বিতরণের আয়োজন হয়। টাঙ্গাইল সার্কিট হাউসের সামনে জেলা প্রশাসক ড. মো. আতাউল গনির উদ্যোগে শেখ রাসেল ম্যুরালের ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে।

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারীতে শেখ রাসেল দিবসটি জাঁকজমকভাবে পালিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় বোয়ালমারী পৌরসভায় শিশুদের নিয়ে কেক কাটেন মেয়র সেলিম রেজা লিপন মিয়া। এসময় উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মিরদাহ পিকুলসহ কাউন্সিলরবৃন্দ। এর আগে সকালে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্যকে নিয়ে উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শেখ রাসেল অস্থায়ী বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ, প্রশাসন, পৌরসভা, থানা পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠান। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা হলরুমে ইউএনও মো. রেজাউল করিমের সভাপতিত্বে আলোচন সভা, সেমিনার, শিশু কিশোরদের মাঝে নানা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রাকিবুল ইসলামের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সভাপতি এমএম মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, সহকারি কমিশনার (ভূমি) মারিয়া হক, ওসি মোহাম্মদ নুরুল আলম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক আব্দুর রশিদ প্রমূখ। এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড়, স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. খালেদুর রহমান, প্রকৌশলি মো. রফিকুল ইসলাম, পল্লী বিদ্যুতের ডিজিএম সানোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রহিম, ইউপি চেয়ারম্যান আজিজার রহমান, মজিবর রহমান প্রমুখ। দিবসটি উপলক্ষে উপজেলা ছাত্র-ছাত্রীদের মাঝে তাল গাছের চারা বিতরণ করে কৃষি অফিস। অপরদিকে বোয়ালমারীর চতুল ইউনিয়নের চেয়ারম্যান শরীফ সেলিমুজ্জামান লিটুর আয়োজনে চতুল ইউনিয়ন পরিষদে মাল্যদান করেন। পরে পরিষদের কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে কেক কাটা হয়। এসময় উপস্থিত ছিলেন-উপজেলা আ’লীগের সিয়র সহসভাপতি ও জেলা পরিষদ সদস্য আবুল কালাম আজাদ, সহসভাপতি মো. আসাদুজ্জামান মিন্টু, বাবলু শরীফ, পরমেশ্বদী ইউপির সাবেক চেয়ারম্যান শরীফ নজরুল ইসলাম, জেলা যুবলীগের সদস্য, উপজেলা যুবলীগের একাংশের আহবায়ক ও চতুল ইউপি চেয়ারম্যান শরীফ সেলিমুজ্জামান লিটু প্রমুখ।

www.bbcsangbad24.com