অক্টোবর,২৩,২০২১

ফারহানা আক্তার,জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাট জেলার কালাই উপজেলার মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে কিডনি বিক্রি ও পাচার রোধকল্পে জনসচেতনতামূলক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি শরিফুল ইসলাম বলেন, প্রতারণার মাধ্যমে কিডনিসহ মানবদেহের নানা অঙ্গের অবৈধ ট্রান্সপ্লান্টেশনের সঙ্গে সক্রিয় রয়েছে কয়েকটি চক্র। এসব চক্রের ফাঁদে পড়ে অসহায় নিম্ন আয়ের মানুষ প্রতারিত হচ্ছেন। তিনি বলেন, কিডনি কেনাবেচা চক্রের সদস্যরা দেশীয় কোনো হাসপাতাল ও ক্লিনিকের সঙ্গে জড়িত আছে।

মানব দেহের অঙ্গ প্রতঙ্গ ক্রয়-বিক্রয় দন্ডনীয় অপরাধ। দালালদের প্ররোচনার পরে কেউ মানব দেহের মূল্যবান কিডনিসহ কোন অঙ্গ প্রত্যঙ্গ ক্রয় বিক্রয়ের সাথে জড়িত থাকলে তাদের আইনের আওতায় আনা হবে। এলাকার কেউ যেন কিডনি ক্রয় বিক্রয় করতে না পারে সে বিষয়ে প্রশাসনের পাশাপাশি সাধারন মানুষকেও সচেতন থাকতে হবে।

জানা গেছে, টাকার লোভ দেখিয়ে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষের কাছ থেকে কিডনি কিনে পাচার করত সক্রিয় একটি চক্র। এখন পর্যন্ত শতাধিক মানুষের কিডনি ক্রয় বিক্রি করেছে এই এলাকায়।

গতকাল শনিবার বেলা ১১ টায় কালাই উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে কিডনি বিক্রি ও পাচার রোধকল্পে জনসচেতনতামূলক মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কালাই থানা অফিসার ইনচার্জ সেলিম মালিক, মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মুকুল, মাত্রাই ইউনিয়ন আওয়ামীলীগের সবেক সাধারণ সম্পাদক তাসাদ্দাক আলি তাপস ও জেলা প্রশাসন বৃন্দ ও বিভিন্ন স্তরের নেতা কর্মী ও সাংবাদিকবৃন্দ।

www.bbcsangbad24.com