দেশ ও মানুষের কথা বলে

বাংলায় সহজ বৈজ্ঞানিক পরিভাষা ব্যবহারের আহ্বান প্রধানমন্ত্রীর

 ফেব্রুয়ারি ২১, ২০২২,

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় আরও বেশি আগ্রহী করে তুলতে বাংলায় বৈজ্ঞানিক পরিভাষা ব্যবহার সহজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২১ ফেব্রুয়ারি) অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি বিজ্ঞানভিত্তিক শিক্ষার বিকাশ ছাড়া কোনো জাতি এগিয়ে যেতে পারে না।

তিনি বলেন, আমাদের প্রযুক্তিগত শিক্ষা নিতে হবে। এটি ছাড়া আমরা উন্নতি করতে পারব না।

শেখ হাসিনা বলেন, বিজ্ঞানভিত্তিক শিক্ষা, বিজ্ঞানভিত্তিক গবেষণা ও গবেষণাভিত্তিক জ্ঞানকে জনগণের কল্যাণে ব্যবহার করতে হবে এবং এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, বিজ্ঞান এমনকি শিল্পসহ প্রতিটি ক্ষেত্রে গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বৈজ্ঞানিক পরিভাষার ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, বাংলা ভাষায় বৈজ্ঞানিক শব্দের কঠিন পরিভাষা ব্যবহার সবার বোধগম্য নাও হতে পারে। এক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত শব্দ এবং আন্তর্জাতিকভাবে গৃহীত শব্দ ব্যবহার করা যেতে পারে। আমাদের আন্তর্জাতিক পরিমণ্ডলে যে শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় তা গ্রহণ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞানে ইংরেজি, ফরাসিসহ অনেক ভাষার শব্দ অন্তর্ভুক্ত রয়েছে। বাংলা ভাষায় প্রায় আট হাজার বিদেশি শব্দ আছে।

প্রধানমন্ত্রী  বলেন, আমাদের এই বিষয়ে এতটা রক্ষণশীল হওয়া উচিত নয়, বিজ্ঞানের সহজ শিক্ষার জন্য বাংলা ভাষায় সাধারণভাবে ব্যবহৃত বৈজ্ঞানিক পরিভাষাগুলো ব্যবহার করা যেতে পারে বলে আমি মনে করি।

শেখ হাসিনা বলেন, দেশকে উন্নয়নশীল থেকে উন্নত করতে হলে ভাষা, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞানসহ সব বিষয়ে চর্চা ও গবেষণা জরুরি।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.