দেশ ও মানুষের কথা বলে

সিরাজদিখানে ফসলি জমির মাটি কাটা বন্ধের দাবিতে মানববন্ধন

মার্চ,১৯,২০২২

আরিফ হোসেন হারিছ সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার লতব্দী ইউনিয়নে ফসলি জমি থেকে মাটি কেটে নেওয়ার প্রতিবাদে ও তা বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকেরা। গতকাল শুক্রবার বিকেলে ইউনিয়নের পূর্ব লতব্দীর একটি পতিত জমিতে তাঁরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে অংশ নেয় এলাকার ২শতাধিক স্থানীয় কৃষক ও সাধারণ মানুষ।

মানববন্ধন বক্তারা বলেন, এই উপজেলায় বেশিরভাগ ইটভাটা লতব্দী ও বালুচর ইউনিয়নে। গত কয়েক বছরে লতব্দী উনিয়নের উত্তর ও দক্ষিণ চকের প্রায় ১হাজার একর ফসলি জমির মাটি কাটা হয়েছে। জমি থেকে প্রথমে ভেকু(স্কেভেটর) দিয়ে মাটি কেটে নেওয়া হয় পরে সেই জমিতে ড্রেজার বসিয়ে বালু উত্তলন করে জমি গুলোকে খালে পরিনত করে। এই ইউনিয়নের উত্তর দক্ষিণ চকের মাটি কাটা হলেও এখন পর্যন্ত পূর্ব চকে কোন জমি কাটা হয় নাই। তবে এখন নতুন করে এই চকে ভেকু আনা হয়েছে ফসলি জমির মাটি কাটার জন্য। এই চকে জদি একটা জমির মাটি কাটা শুরু হয় তবে ২বছর পর আমাদের গ্রামই আর থাকবে না। সব জমি খালে পরিনত হবে। তাই আমরা চাই এই এলাকায় আর জেন কেও ফসলি জমি না কাটে। আমরা চাই সরকার জেন এই এলাকার মাটি কাটা বন্ধ করায়।

স্থানীয় কৃষক হেলাল খান ও মোক্তার খান বলেন, এই চকে আগে কেও মাটি কাটেনাই। এখন বরকত তার নিজেরl ফসলি জমি কাটা শুরু করছে। একটা জমি যদি কাটা শুরু হয় তাহলে বাকিগুলো আস্তে আস্তে কাটা হয়ে যাবে। এই চকে ফসলি জমির মাটি কাটায় এইবার আনোয়ার সহ আরো অনেকেই জরিত।

 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসনিম আক্তার বলেন, আমাদের কাছে অভিযোগ আসলে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নিব। এছাড়া আমি যদি হাতেনাতে কাউকে ধরতে পারি অবশ্য সেখানে ভ্রমণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.