দেশ ও মানুষের কথা বলে

সোমবার আঘাত হানছে ঘূর্ণিঝড় ‘অশনি’

মার্চ ১৯, ২০২২,

আন্তর্জাতিক ডেস্ক

বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে জন্ম নেওয়া নিম্নচাপটি দক্ষিণ আন্দামান সাগরের দিকে এগোচ্ছে। এটি সোমবার (২১ মার্চ) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে ‘অশনি’।

ভারতীয় সংবামাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, নিম্নচাপটি শনিবার (১৯ মার্চ) দক্ষিণ আন্দামান সাগরে পৌঁছবে। রোববার (২০ মার্চ) সকালের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপ হয়ে উঠবে এবং সোমবার (২১ মার্চ) তা ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড়রটি সোমবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ওপর দিয়ে বাংলাদেশ ও উত্তর মিয়ানমারের দিকে অগ্রসর হতে থাকবে। মঙ্গলবার (২২ মার্চ) নাগাদ ওই ভূখণ্ডে প্রবেশ করবে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে, এ বিষয়ে ৭০ থেকে ৮০ ভাগ নিশ্চিত আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাব্য সময় ২২ থেকে ২৩ মার্চ। এটি স্থলভাগে আঘাত হানার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট সিস্টেমটি (লঘুচাপ) আরও ঘনীভূত হতে পারে। এর বিষয়ে সুনির্দিষ্ট করে বলতে আরও সময় লাগবে।

তবে ভারতের আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার এখনও কোনো সম্ভাবনা নেই।

সূত্র : আনন্দবাজার

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.