দেশ ও মানুষের কথা বলে

মুন্সিগঞ্জে ক্লাসে ধর্ম অবমাননার অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভ, গনিতের শিক্ষক থানায়

তুষার আহাম্মেদ,মুন্সীগঞ্জ:
মুন্সিগঞ্জ সদরের উপজেলার পঞ্চসার ইউনিয়নের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে ক্লাস চলাকালে ধর্ম অবমাননা অভিযোগ উঠেছে এক গনিতের শিক্ষকের বিরুদ্ধে।
এঘটনায় বিচারের দাবিতে বিদ্যালয় প্লাঙ্গনে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর উপজেলার বিনোদপুর রাম কুমার উচ্চ বিদ্যালয়ে বিক্ষোভের ঘটনা ঘটে।  এদিকে এঘটনায় শিক্ষক হৃদয় মন্ডলকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ। আটককৃত শিক্ষক হৃদয় মন্ডল বিদ্যালয়ের গনিত ও বিজ্ঞানের শিক্ষক। তার বাড়ি সিরাজদিখানের চিত্রকোট এলাকায়।
বিক্ষুব্ধ শিক্ষার্থী ও স্থানীয় সূত্রে জানাযায়, গত সোমবার (২১মার্চ) বিদ্যালয়ের দশম শ্রেণীর বিজ্ঞান বিষয়ে ক্লাস নিচ্ছিলেন  হৃদয় মন্ডল। এসময় তিনি ইসলামধর্ম ও ধর্মীয় বিভিন্ন বিষয়ে আপত্তিকর কথা বলেন। যা শিক্ষার্থীরা মোবাইলে রেকর্ড করে৷  এবিষয়ে ক্লাস শেষে শিক্ষকের বিচারের দাবিতে শিক্ষার্থীরা প্রধান শিক্ষক বরাবর লিখিত আবেদন করেন। পরে বিষয়টি জানাজানি হলে আজ মঙ্গলবার বিদ্যালয় চলাকালী সময় শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। এসময় পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। এসময় জিজ্ঞাসাবাদের জন্য শিক্ষককে থানায় নেওয়া হয়।
এবিষয়ে বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদ জানান, দশম শ্রেণীর কিছু ছাত্রছাত্রী এসে আমাকে বললো তাদের ধর্ম ও মহানবী(স) কে কটুক্তি করেছে শিক্ষক হৃদয় মন্ডল। তার এর বিচার চাই। আমি তাদের বললাম ঘটনার সত্যতা পেলে বিচার হবে। পরে আমি এবিষয়ে অন্যান্য শিক্ষক ও অভিভাবক সদস্যদের সাথে আলোচনা করে আজ হৃদয় মন্ডলকে ৩দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেই। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ছাত্র ও কিছু বহিরাগত এলাকার মানুষ এসে বিক্ষোভ করে। তখন তাদের বুঝানোর চেষ্টা করি ৩দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব না দিতে পারলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে৷ কিন্তু তারা তা না মানায় আমরা থানা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোন দেই।
এদিকে অভিযোগের বিষয়টি অস্বীকার করেছে শিক্ষক হৃদয় মন্ডল। তিনি বলেন, বিজ্ঞানের বিষয়ে বুঝাতে গিয়ে আমি কিছু বলেছি। তবে আমি মহানবীকে নিয়ে কিছু বলিন।
এবিষয়ে মুন্সিগঞ্জ সদর থানার ওসি (তদন্ত) রাজিব খান, শিক্ষার্থীদের আন্দোলনের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যায়, শিক্ষার্থীদের অভিযোগের বিষয় জিজ্ঞাসাবাদের জন্য শিক্ষককে থানায় আনা হয়েছে।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.