দেশ ও মানুষের কথা বলে

সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মার্চ ২৬, ২০২২,

বিবিসি সংবাদ ডেস্ক:

সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মহান স্বাধীনতা দিবসে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। এ উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানান তারা। সকালে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, প্রতিষ্ঠানসহ নানা বয়সের লোকজন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে দিবসটি পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: সারাদেশের ন্যায় টাঙ্গাইলের ভূঞাপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ, হাসপাতাল ও এতিমখানা খাবার বিতরণ, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও আলোচনা সভা। শনিবার (২৬ মার্চ) ভোরে উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন স্কুল-কলেজ ও পুলিশ প্রশাসনের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ছোট মনির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান মোছাঃ নার্গিস বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মোঃ মাসুদুল হক মাসুদ, সহকারী কমিশনার (ভূমি) শেখ মোঃ আলাউল ইসলাম, থানা অফিসার ইনচার্জ মুহাম্মদ ফরিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নুর মিনি প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুস ছোবহান, উপজেলা কৃষি অফিসার মোঃ হুমায়ুন কবির উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম তালুকদার মোহন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, যুগ্ন সম্পাদক মোঃ মিনহাজ উদ্দিন, সাহিদুল ইসলাম তরফদার বাদল, জেলা পরিষদের সদস্য আজহারুল ইসলাম, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামাণিক, সহ বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ এবং আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে র‌্যাব ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে দলীয় কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র্যা লি বের হয়ে উপজেলা স্মৃতিসৌধ চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপজেলা বিএনপির আহ্বায়ক মো. ফেরদৌস খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় কমিটির কৃষিবিষয়ক সম্পাদক মো. সামসুজ্জোহা খান, নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. খাজা নাজিবুল্লাহ্ চৌধুরী, উপজেলা বিএনপির সাবেক সভাপতি মো. মাহবুবুর রহমান চৌধুরী চপল, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. এম.এ ওয়াদুদ, সাবেক সাধারণ সম্পাদক আবু বক্কর, সাবেক সাংগঠনিক সম্পাদক দেওয়ান ফেরদৌস হাসান, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. রেজুয়ান হোসেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও সভানেত্রী মাজেদা বেগম, মহিলা দলের আহ্বায়ক ও সাবেক সভানেত্রী বেলী খাতুন, পৌর বিএনপির  আহ্বায়ক সদস্য মো. আজমল হোসেন চৌধুরী, যুগ্ম আহ্বায়ক সেলিনা আক্তার প্রমুখ।

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় যথাযোগ্য মর্যাদা ও উৎসব মুখর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন শনিবার (২৬ মার্চ) দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। ভোরে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।  সকালে ভালুকা সরকারি ডিগ্রি কলেজ মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও সকলে মিলে  জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ, মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করে। বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় সুধী জন উৎসুক জনতা কলেজ মাঠের অনুষ্ঠান উপভোগ করেন। পরে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয় স্থানীয় প্রসাশন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহমেদ ধনু, সহকারী এটর্নি জেনারেল শাহ মোহাম্মদ আশরাফুল হক জজ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট শওকত আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন, পৌর মেয়র ডাঃ এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ুম, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান ড. সেলিনা রশিদ, সহকারী কমিশনার ভূমি আবদুল্লাহ আল বাকীউল বারী,  ভালুকা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)  কামরুজ্জামান তুহিন , মডেল থানার অফিসার ইনচার্জ কামাল হোসেন, অসি তদন্ত জাহাঙ্গীর আলম, ভালুকা  প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান পাঠান কামাল,  স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলহাজ্ব জাকির হোসেন শিবলী, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান সানা,  আঞ্চলিক শ্রমিক লীগের সভাপতি নজরুল ইসলাম  সরকার, সাধারণ সম্পাদক ইব্রাহীম খলীল, ছাত্রলীগের সভাপতি ইফতেখার আহাম্মেদ সুজন, সাধারণ সম্পাদক অনিক তালুকদার সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতা কর্মী, সাংবাদিক, সাংস্কৃতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান শেষে ডিসপ্লে ও কুচকাওয়াজে অংশগ্রহন কারী দলের বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়েছে।

কিশোরগঞ্জ প্রতিনিধি: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের নেতাকর্মীরা। শনিবার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর স্মরণে স্থাপিত অস্থায়ী বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে গুরুদয়াল সরকারি কলেজ সংলগ্ন স্মৃতিসোধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তারা। এসময় বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এসময় জেলা কৃষকলীগের সভাপতি আহমেদ উল্লাহ,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু,শহর কৃষকলীগের সভাপতি আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ প্রিন্ট মিডিয়া এসোসিয়েশন এর নেতাকর্মীরা। শনিবার সকালে গুরুদয়াল সরকারি কলেজ সংলগ্ন স্মৃতিসৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। এসময় ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে কয়েক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। এসময় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ প্রিন্ট মিডিয়া এসোসিয়েশন এর আহবায়ক আশরাফ আলী,সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম তুষার,সদস্য ফাইজুল হক গোলাপ, আসাদুজ্জামান লিপন,খায়রুল ইসলাম,মিজানুর রহমান রিপন, এনামুল হক বাবলু, সোহেল রানা প্রমুখ।

ত্রিশাল ( ময়মনসিংহ) প্রতিনিধি:  ময়মনসিংহের ত্রিশালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ৩১ বার তোপধ্বনির  মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে দরিরামপুর মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহি অফিসার আখতারুজ্জামান, সহকারী কমিশনার ভূমি আব্দুল্লাহ আল মাহমুদ, ত্রিশাল থানার অফিসার ইনচার্জ মাইন উদ্দিন সহ উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, ত্রিশাল প্রেসক্লাব সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।সরকারি নজরুল একাডেমি মাঠে সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং সালাম গ্রহণ পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে সম্মিলিত কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন-ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার ও উপজেলা নির্বাহী অফিসার আখতারুজ্জামান, অফিসার ইনচার্জ মাইন উদ্দিন। সকাল দশটায় বিজয় শুভযাত্রা পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর শহীদ পরিবারের সদস্যগণ ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিকেলে জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা এবং মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে সকল মসজিদ মন্দিরে মোনাজাত ও প্রার্থনা করা হবে।

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি:  বগুড়ার শাজাহানপুর উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে প্রত্যুরষে উপজেলা পরিষদের চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সূর্য‍‍্যদয়ের সাথে অমর বিজয় স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, থানা পুলিশ প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শনিবার সকাল ৮টায় থেকে মাঝিড়া মডেল উচ্চ বিদ্যাচলয় মাঠে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ, বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এছাড়াও শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। পরে থানা পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার সদস্যসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্যারেড কুচকাওয়াজ অনুষ্ঠানের পরে বীর মুক্তিযোদ্ধা জনপ্রতিনিধি ও সাংবাদিকদের অংশগ্রহণে খেলাধুলা, মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, আলোচনা সভা, গণকবরগুলোতে পুস্পস্তবক অর্পণ ও শহীদ আত্মার মাগফেরাত কামনা বিশেষ দোয়া, উপহার বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজিত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি প্রভাষক সোহরাব হোসেন ছান্নু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ। বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগদেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান একেএম আছাদুর রহমান দুলু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ভিপি এম সুলতান আহমদ, মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, সহকারী কমিশনার ভূমি আশিক খান, থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ্ আল মামুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দিলীপ কুমার চৌধুরী,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালেবুল ইসলাম তালেব৷ এছাড়াও মুক্তিযোদ্ধা সংসদের শাজাহানপুর উপজেলা শাখার সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌর পোপাল গোস্বামী,সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হয়রত আলী, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, খোট্রাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল ফারুক, মাঝিড়া ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান নুরুজ্জামান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বাদশা আলমগীর সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। অপরদিকে সন্ধ্যায় উপজেলা পরিষদের চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তী দেশের উন্নয়ন শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে উপজেলা প্রশাসন।

লক্ষ্মীপুর প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুরে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে সকালে সূর্যোদয়ের সাথে সাথে (৫টা ৫৫ মিনিট) লক্ষ্মীপুর কালেক্টরেট ভবন প্রাঙ্গনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করেন-জেলা প্রশাসক মোঃ আনোয়ার হোসাইন আকন্দ, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে শহরের বাগবাড়ীস্থ গণকবরে শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাযাত ও পুস্পার্ঘ্য অর্পন করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে সকাল ৮টায় জেলা ষ্টেডিয়াম মাঠে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন হয়। এছাড়া দিনভর  লক্ষ্মীপুরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও জেলার কফিল উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজসহ চন্দ্রগঞ্জ থানার এলাকার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে।

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীতে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে দিনটি উপলক্ষে জেলা জজ আদালতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রেজাউল করিম সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন-নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর সিনিয়র বিচারক মো. মুনসুর আলম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক(জেলা ও দায়রা জজ) মো. মাহাবুবুর রহমান, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদুল হক প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন-যুগ্ম জেলা ও দায়রা জজ মোঃ মাহমুদ হাসান, বিচারক (যুগ্ম জেলা জজ)  ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক খন্দকার এ.টি.এম তোফায়েল, সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাহিদ হাসান, সহদেব চন্দ্র রায়, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ উৎপল ঘোষ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহীন কবির, জাহিদ হাসান, সিনিয়র সহকারী জজ সৈয়দপুর মোঃ সোহাগ আলী, সহকারী জজ কিশোরগঞ্জ জয় কিশোর নাগ, সহকারী জজ জলঢাকা মাহাবুব উল ইসলাম সহ আরো অনেকে। বক্তারা বলেন, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারা জীবনের গবেষণার ফসল হলো একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিবিসির এক জরিপে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নির্বাচিত হন। শুধু তাই নয়, স্বাধীনতার পর জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে বঙ্গবন্ধু গুরুত্ব দেন উচ্চ শিক্ষাকে। এ লক্ষ্যে যুদ্ধ বিদ্ধস্ত দেশে অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ সমস্যাকে পেছনে ফেলে ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।  যুদ্ধ-বিধ্বস্ত স্বাধীন বাংলাদেশের জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যে বঙ্গবন্ধু যখন বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করতে শুরু করেন ঠিক সেই মুহূর্তে স্বাধীনতা যুদ্ধে পরাজিত শক্তি ও কায়েমী স্বার্থান্বেষী মহল তার বিরুদ্ধে ঘৃণ্য ষড়যন্ত্র শুরু করে এবং ওই ষড়যন্ত্রেরই অংশ হিসেবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি ধানমন্ডির বাসভবনে কতিপয় বিপথগামী সেনা কর্মকর্তার হাতে পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হন। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ হাফিজুল ইসলাম। এর আগে একটি বর্ণাঢ্য র্যা লী নিয়ে জেলা বিচার বিভাগের বিচারকরা শহরের চৌরঙ্গী মোড়ের স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে পুষ্পমাল্য অর্পণ করেন।

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি: সারাদেশের ন্যায় নাটোরের বাগাতিপাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলার আওয়ামীলীগ, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন নানান কর্মসূচি গ্রহণ করেছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে বাগাতিপাড়া উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল ও বীর মুক্তিযোদ্ধারা পুস্পস্তবক অর্পণ করেন। এরপর উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, বাগাতিপাড়া মডেল থানার অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম, পৌর মেয়র এমকেএম শরিফুল ইসলাম লেলিন সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, প্রেসক্লাব, বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক দলগুলো শহীদ মিনারে পুস্পস্তর্বক অর্পন করেন।  পরে বাগাতিপাড়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে মহান স্বধীনতা দিবসের দ্বিতীয় অধিবেশন শুরু এবং আয়োজিত কুচকাওয়াজ এ অংশগ্রহণকারী প্যারেডদের কাছ থেকে সালাম গ্রহণ করেন এ সময় উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল, উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, মডেল থানার অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম। কুচকাওয়াজ এর পরে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ডিসপ্লেতে প্রদর্শন করেন। বিকেল সাড় ৩টায় এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এর আগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয় এবং ক্রিড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এদিন সন্ধ্যায় উক্ত বিদ্যালয় মাঠে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে উপজেলা প্রশাসন অফিস সূত্রে জানা যায়।

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবিতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির শুভ সুচনা করেন জয়পুরহাট-১ আসনের মাননীয় সংসদ সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব এ্যাডঃ সামছুল আলম দুদু এমপি। উপজেলা নির্বাহী অফিসার বরমান হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না পৌর মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব। উপজেলা ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু বক্কর ছিদ্দিক মন্ডল সাধারণ সম্পাদক ও ৭নং কুসুম্বা ইউপি চেয়ারম্যান জিহাদ মন্ডল থানার অফিসার ইনচাজ ওসি পলাশ চন্দ্র দেব সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কায়সার আলী মিছির উদ্দিন মন্ডল প্রমুখ।এর আগে পাঁচবিবি পৌর পার্কে অবস্থিত কেন্দ্রীয় স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে স্টেডিয়াম মাঠে পুলিশ আনছার বাহিনী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কুচকাওয়াজ আলোচনা সভা পুরুস্কার বিতরণ ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ কারী মুক্তিযোদ্ধাদের প্রদান করা হয়।

সিঙ্গাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি: জাতীয় পতাকা উত্তোলন ও পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মানিকগঞ্জ সিঙ্গাইরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে উপজেলার শহীদ স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। শনিবার (২৬ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জানান উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, থানা প্রশাসন, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন। সকাল ৮টায় একযোগে সারাদেশের ন্যায় জাতীয় সংগীত গাওয়া হয় এবং মুক্ত আকাশে শান্তির পায়রা ওড়ানো হয়। পরে থানা পুলিশ, আনসার ভিডিপি, ফায়ার সার্ভিস, স্কাউট দল সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করে। সিঙ্গাইর পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপন দেবনাথ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ ২ আসনের সংসদ সদস্য কন্ঠ শিল্পী মমতাজ বেগম, সহকারী কমিশনার (ভূমি) শাম্মা লাবিবা অর্নব, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঃ মাজেদ খান, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধা মুশফিকুর রহমান খান হান্নান, পৌরমেয়র আবু নাঈম মোঃ বাসার, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুর রহমান (ভিপি) শহিদ, সায়েদুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক হাজারী আঃ বারেক খানসহ সকল আওয়ামী সংগঠন।

মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জে শহীদদের স্মৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দিনব্যাপী উদ্যোগ নেয় সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান। সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে শনিবার সকালে শহীদদের স্মৃতিস্তম্ভে সরকারি ও  বেসরকারি সংগঠন শহীদদের শ্রদ্ধা জানান। সকালে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ শহীদদের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু করেন। এরপর জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, সিভিল সার্জন ডাঃ মোয়াজ্জেম আলী খান চৌধুরী, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক আরশাদ উল্লাহ, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী গাউছ উল হাসান হাসান মারুফ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব সাহা পর্যায়ক্রমে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে শহীদদের শ্রদ্ধা জানান। মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি আমিনুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো: মামুন মিয়া পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের স্মরণ করে। সকাল সাড়ে আটটা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থী, সরকারি ও বেসরকারি এবং  বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা শহীদদের ফুলেল শ্রদ্ধা জানাতে সমবেত হন। সকাল নয়টায় জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে এবং পরবর্তীতে জেলা বিএনপি’র পক্ষ থেকে শহীদদের শ্রদ্ধা জানায়। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে নেওয়া হয়েছে দিনব্যাপী নানা আয়োজন।

রাউজান প্রতিনিধি: চট্টগ্রামের রাউজান উপজেলায় যথাযোগ্য মর্যদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। শনিবার (২৬ মার্চ) সকালে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাউজান উপজেলা মুক্তিযোদ্ব স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন রাউজানের সাংসদ ফজলে করিম চৌধুরী এমপি, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দার চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ। এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাউজান উপজেলা মুক্তিযুদ্ব স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন রাউজান উপজেলা প্রশাসন, রাউজান পৌরসভা, রাউজান থানা পুলিশ, মুক্তিযোদ্বা সংসদ, রাউজান প্রেসক্লাব, রাউজান উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, রাউজান উপজেলা স্বেচ্ছাসেবক লীগ, উপজেলা মুক্তিযোদ্বা সন্তান কমান্ড, সেন্ট্রাল বয়েজ অব রাউজান, রাউজান খেলোয়াড় সমিতি, রাউজান ফকির হাট কাচাঁ বাজার  ব্যবসায়ী সমিতি,  রাউজান বিশ্ববিদ্যালয় ছাত্র ফোরাম, একুশ আলো ফাউন্ডেশন, রাউজান উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি,  রাউজান সরকারী কলেজ, রাউজান আর আর এসি সরকারী উচ্চ বিদ্যালয়, রাউজান ছালামত উল্লাহ উচ্চ বিদ্যালয়, নোয়াজিশপুর ইউনিয়ন আওয়ামী লীগ, রাউজান ইউনিয়ন আওয়ামী লীগ, বিনাজুরী ইউনিয়ন আওয়ামী লীগ, ডাবুয়া ইউনিয়ন আওয়ামী লীগ, হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগ, রাউজান পৌরসভা কাপড় ব্যবসায়ী সমিতি, রাউজান কলেজ ছাত্রলীগ সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে মুক্তিযুদ্ব স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অপর্ন করার মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্বা নিবেদন করেন। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে রাউজান সরকারী কলেজ মাঠে মুক্তিযোদ্বা, পুলিশ, আনসার, দমকল বাহিনী গার্ল গাইডস,স্কাউটসের অংশ গ্রহনে শরীর চর্চা ও কচকাওয়াজ অনুষ্টিত হয়। পরে রাউজান সরকারী কলেজ মাঠে  রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্বাদের সংবর্ধনা প্রদান করা হয়। রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার নিক্সন চৌধুরীর সঞ্চলনায় অনুষ্টিত মুক্তিযোদ্বাদের সংর্বধনা অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দার চৌধুরী বাবুল, রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওহাব, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন, মুক্তিযোদ্বা আবু জাফর চৌধুরী, আবুল হাশেম চৌধুরী। অনুষ্ঠানে রাউজান উপজেলা পরিষদের কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। বিকালে রাউজান উপজেলা পরিষদ মাঠে আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্টান পুরস্কার বিতরনী সভা অনুষ্টিত হয়। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার (২৬ মার্চ) বিকালে রাউজান উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা আওয়ামী লীগের কার্যলয়ে আলোচনা সভা সংগঠনের সভাপতি কাজী আবদুল ওহাবের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্টিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-রেলপথ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি, আলোচনা সভায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইটনা (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের ইটনা উপজেলায় সারাদেশের ন্যায়  মহান স্বাধীনতা জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। শনিবার সকালে সূর্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়। পরে সকল সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান, ভবন, দোকান পাটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮.০০ টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এ স্বাধীনতা স্বারকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ইটনা উপজেলা পরিষদ হেলিপেড মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয় অভিবাদন গ্রহণ, বীরমুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, স্কাউট, গার্লস, গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রী ও শিশু কিশোর সংগঠনের সদস্য বৃন্দের সমাবেশ, কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী এবং সর্ব সাধারণের মধ্যে ক্রীড়া প্রতিযোগিতা ও যেমন খুশি তেমন সাজ, মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের স্মৃতি চারণ ও সংবর্ধনা প্রদান করা হয়। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তিতে বাংলাদেশের উন্নয়ন বিষয়ে আলোচনা সভায় ও পুরস্কার বিতরণ করা হয়। জাতির শান্তি , সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। সকল শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সমাপনী ঘোষণা করা হয়।

কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের কচুয়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শনিবার সকাল সুর্যোদয়ের সাথে সাথে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদদের স্মরনে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির ও উপজেলা নির্বাহী অফিসার মোতাছেম বিল্যাহ। পরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, থানা পুলিশ ও কচুূয়া প্রেসক্লাব ও উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে পুস্পস্তবক অর্পণ করা হয়।এসময় উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান শিশির, ইউএনও মোতাছেম বিল্যাহ, পৌর মেয়র নাজমুল আলম স্বপন,ভাইস চেয়ারম্যান সুলতানা খানম,মাহবুব আলম, এসিল্যান্ড মো. ইবনে আল জায়েদ হোসেন, ওসি মো. মহিউদ্দিন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মবিন, সাবেক ডেপুটি কমান্ডার জাবের মিয়াসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়।

খাগড়াছড়ি প্রতিনিধি: মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে খাগড়াছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ। শনিবার (২৬ মার্চ ) ভোর ৫টার দিকে চেঙ্গী স্কোয়ার সংলগ্ন খাগড়াছড়ি কেন্দ্রীয় স্মৃতিসৌধে শহীদ প্রথমে ট্রাস্কর্ফোস চেয়ারম্যান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা প্রশাসন, পুলিশ সুপার পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানোর পর বাংলাদেশ  আওয়ামীলীগ,সহ সহযোগী সংগঠন  বিএনপি, খাগড়াছড়ি প্রেসক্লাব,সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন  পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রনবিক্রম এিপুরা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র নির্মেলেন্দু চৌধুরী, শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো:দিদারুল আলম, পার্বত্য জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা পার্বত্য জেলা পরিষদের সদস্য সাংগঠনিক সম্পাদক পার্থ ত্রিপুরা (জুয়েল), দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মোঃ নুরুল আজম, সদর উপজেলার আওয়ামী লীগের সভাপতি সনজীব ত্রিপুরা সহ  দলের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান, প্রতিমন্ত্রী পদমর্যাদা কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের নেতৃত্বে অস্থায়ী সরকারের অধীনে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। বিশ্বমানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের। বাঙালি জাতির অধিকার আদায়ের এই ধারাবাহিক সংগ্রামে জীবনের অধিকাংশ সময় জেলে কাটিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের মাধ্যমে গরিব-দুঃখী-মেহনতী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল বঙ্গবন্ধুর সারা জীবনের একমাত্র লক্ষ্য।

বাহুবল(হবিগঞ্জ)প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে বাহুবল মডেল থানা পুলিশের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়েছে। শনিবার ২৬ মার্চ সকালে বাহুবল-নবীগঞ্জ সার্কেল সিনিয়র এএসপি মোঃ আবুল খয়ের এর নেতৃত্বে বীর শহীদ ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ রাকিবুল ইসলাম খান, ইন্সপেক্টর মোবারক হোসেন, এস আই মোঃ জসীম উদ্দিন সহ থানা অন্যান্য অফিসার ও সদস্যবৃন্দ।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের আড়াইহাজারে শনিবার যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু। পরে উপজেলার শহীদ মঞ্জুর ষ্টেডিয়ামে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন স্কুল কলেজের অংশগ্রহনে কুচাকাওয়াজ ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু। তার সঙ্গে ছিলেন উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, নারায়ণগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূঁইয়া, আড়াইহাজার পৌর মেয়র মোঃ সুন্দর আলী, গোপালদী পৌের মেয়র আঃ হালিম সিকদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা রহমান, এসি ( ল্যান্ড) আরাফাত মোঃ নোমান, আড়াইহাজার থানার অফিসার ইনচার্জ আনিচুর রহমান মোল্লা এবং সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গণ।

গৌরীপুর প্রতিনিধি: মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে গৌরীপুর সরকারী কলেজের আয়োজনে কলেজ অডিটরিয়ামে বেলা ১১ টায় আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক লায়লা ইয়াসমীননের সভাপতিত্বে ও তাসনুভা ফাইরুজ মৌউতি, প্রভাষক  ও দিদারুল হক, প্রদর্শক প্রাণীবিদ্যা বিভাগ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রফেসর লিটন ভট্রাচার্য্য। প্রধান বক্তা হিসাবে স্বাধীনতার যুদ্ধের তথ্যবহুল বক্তব্য রাখেন-প্রফেসর জিল্লুর রহমান, বিভাগীয় প্রধান সমাজ কর্ম বিভাগ, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মোহাম্মদ মোস্তফা জামান, সাধারণ সম্পাদক বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তা পরিষদ গৌরীপুর সরকারী কলেজ,ইমরান হাসান, প্রভাষক ইসলামী ইতিহাস,আনোয়ার হোসেন,গৌরীপুর প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক  শাহীন প্রমুখ। আরো উপস্থিত ছিলেন-কলেজের শিক্ষক শিক্ষিকা,সাংবাদিক,ছাত্র/ ছাত্রীরা। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

লালমোহন (ভোলা) প্রতিনিধি: ভোলার লালমোহনে যথাযথ মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শনিবার (২৬ মার্চ) প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সাথে সাথে গুরুত্বপূর্ণ ভবনে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধা স্মৃতিফলক ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন, বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধণা জ্ঞাপন এবং পুরস্কার বিতরণ, বাদ যোহর মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থণা, প্রীতি ফুটবল ম্যাচ, আলোচনা সভা ও সাংস্কুতিক অনুষ্ঠান। সকালে উপজেলা প্রশাসন ও ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন মুক্তিযোদ্ধা স্মৃতিফলক ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠন পুষ্পমাল্য অর্পণ করেন। পরে লালমোহন মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে উপজেলা নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরার সভাপতিত্বে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উদ্বোধন করেন এমপি শাওন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, পৌরসভার মেয়র এমদাদুল ইসলাম তুহিন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. জাহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফকরুল আলম হাওলাদার, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, মাছুমা বেগম, পৌরসভা আওয়ামীলীগের আহবায়ক শফিকুল ইসলাম বাদল, লালমোহন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মাকসুদুর রহমান মুরাদ, প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ মো. রুহুল আমিসসহ অনান্যরা। বীরমুক্তিযোদ্বাদের সংবর্ধণা, কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শণী ও আলোচনা সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন এমপি শাওন।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: ৩১ বার তোপধ্বনি, ফুলেল শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও মুক্তিযোদ্ধা সমাবেশসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন করা হয়েছে। শনিবার সূর্যোদয়ের সাথে সাথে পৌর শহরেরশিশু পার্কের শহীদ বেদীতে প্রথমে উপজেলা প্রশাসন ফুলের শ্রদ্ধা জানান। এরপরই কলাপাড়া থানা পুলিশ, উপজেলা আওয়ামীলীগ, কলাপাড়া পৌরসভা, কলাপাড়া প্রেসক্লাব, কলাপাড়া রিপোটার্স ক্লাব, উপজেলা বিএনপি, শিশু-কিশোর সংগঠন মানিক মালা খেলা ঘর আসর সহ বিভিন্ন রাজনীতিক, সামাজিক এবং সরকারের বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সকাল ৮টায় বর্নাঢ্য র্যা লী কলাপাড়া পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে। এরপর খেপুপাড়া মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রী কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কলাপাড়া মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভৈরব প্রতিনিধি: কিশোরগঞ্জরে ভৈরবে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধব্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। পরে স্বাধীনতার স্মৃতিস্তম্ব দূর্জয় বেদিতে উপজেলা ও থানা প্রশাসন, আওয়ামী লীগ এর অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের সম্মাানে পূষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় পুষ্প মাল্য অর্পণ করেন ভৈরব উপজেলা আওয়ামী লীগ সাভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো: সায়দুল্লাহ মিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ,সহকারি কমিশনার মোঃ জুলহাসঁ হোসেন সৌরভ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান  মির্জা সোলায়মান, পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ ইফতেখার হোসেন বেণু, পৌর আওয়ামী লীগ সভাপতি এস.এস বাকি বিল্লা,সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভসহ দলীয় নেতা-কর্মীরা। উপজেলা বিএনপির আহবায়ক মোঃ রফিকুল ইসলাম, সাবেক পৌর মেয়র হাজি মোঃ শাহিনসহ বিএনপি দলীয় অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এছাড়া ও সকালে সরকারি-আধাসরকারি,শ্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বেলা ৯ টায় শহীদ আইভি রহমান পৌর ষ্টেডিয়ামে কুচ-কাওয়াজ,শিশু-কিশোরদেও ডিসপ্লে প্রদর্শন করা হয়। এছাড়া ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শহীদ পরিবারের মাঝে উপহার প্রদান করা হয়।

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। শনিবার (২৬মার্চ) দিবসটি উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে নানান কর্মসূচি গ্রহন করা হয়। উক্ত কর্মসূচির মধ্যে সকাল ৯টায় কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। পরে জাতীয় সঙ্গীত পরিবেশন, কুচকাওয়াজ, শরীরচর্চা ও স্কুল কলেজের শিক্ষার্থীদের অংশ গ্রহনে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা ১টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে উপজেলা নির্বাহি অফিসার আশেকূল হকের সভাপতিত্বে এবং উপজেলা স্কাউটস সম্পাদক মোশাহিদ আলীর পরিচালনায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্বে এবং সুবর্নজয়ন্তীতে দেশের উন্নয়ন শীর্ষক বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো; রফিকুর রহমান। এসময়- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. ইয়ারদৌস হাসান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমদ বদরুল, আলীনগর ইউপি চেয়ারম্যান নিয়াজ মুর্শেদ রাজু, উপজেলা দুর্র্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমদ বুলবুল, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সদস্য এম মোসাদ্দেক আহমদ মানিক, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মো. সানোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের নাগরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ঐতিহাসিক এই দিবসটি ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের সূচনা করা হয়। শনিবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই উপজেলা স্মারক ৭১ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমেই নাগরপুর উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামান শ্রদ্ধা নিবেদন করেন। এরপর যথাক্রমে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, নাগরপুর থানা পুলিশ, সাংবাদিক ঐক্যজোট, উপজেলা আওয়ামী লীগ ও বিএনপি সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এছাড়াও শ্রদ্ধা নিবেদন শেষে শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামান এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক জি এম ফুয়াদ মিয়া এর সঞ্চালনায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৬ (নাগরপুর -দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু। এছাড়াও উপস্থিত ছিলেন, নাগরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আব্দুস ছামাদ দুলাল, ভাইস চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইকবাল হোসেন, নাগরপুর থানা অফিসার ইনচার্জ সরকার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রোকনুজ্জামান খান, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান খান, কৃষি অফিসার মোঃ আব্দুল মতিন বিশ্বাস, প্রকৌশলী মাহবুব রহমান, পল্লী বিদ্যুৎ ডিজিএম মোঃ মেশবাহুল হক, সদ্য সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো: সুজায়েত হোসেন, বীর মুক্তিযোদ্ধা লক্ষীকান্ত সাহা, বীর মুক্তিযোদ্ধা নিরেন্দ্র কুমার পোদ্দার, বীর মুক্তিযোদ্ধা মোকাদ্দেস আলী, বীর মুক্তিযোদ্ধা গোলাম সরোয়ার ছানা সহ বিভিন্ন ইউনিয়ন বীর মুক্তিযোদ্ধারা, রাজনৈতিক নেতৃবৃন্দ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। উল্লেখ্য, নাগরপুর উপজেলা প্রশাসন কর্তৃক মুক্তিযোদ্ধাদের মাস্ক, টি-শার্ট ও ফুল দিয়ে বরণ করা হয়। এছাড়াও ডিসপ্লে, আনন্দ র‌্যালী সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:   শ্রীনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা আয়োজনে স্বাধীনতার দিবস উদযাপিত হয়েছে। শ্রীনগর উপজেলা প্রশাসন শনিবার ভোরে উপজেলা পরিষদ চত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের কর্মসূচীর সুচনা করে।

সকাল ৮ টায় শ্রীনগর স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড পরিদর্শন ও কুজকাওয়াজে সালাম গ্রহন করা হয়। পরে বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মসিউর রহমান মামুন, উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ তোফাজ্জল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু, কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ কমিটির সদস্য মাকসুদ আলম ডাবলু, সহকারী কমিশনার (ভূমি) ব্যারিস্টার সজিব আহমেদ,শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মোঃ আমিনুল ইসলাম, শ্রীনগর প্রেস ক্লাবের সভাপতি মোঃ নজরুল ইসলাম, উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ বিভিন্ন স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রী বৃন্দ।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষের সভাপতিত্বে দুপুরে উপজেলা পরিষদ মিলানায়তনে “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন” বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধণা প্রদান করা হয়।

কবরিহাট প্রতিনিধি: নোয়াখালীর কবরিহাট উপজলোয় মহান স্বাধীনতা ও জাতীয় দবিস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কবরিহাট উপজলো প্রশাসন উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে শহীদ মিনার ও বাঙ্গালী জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কুচকাওয়াজ এবং বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা, বিভিন্ন মসজিদ-মন্দিরে দোয়া ও প্রার্থনা করা হয়। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিভিন্ন খেলাধুলার প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ১০ টায় কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আতিকুল মামুন এর সভাপতিত্বে উপজেলা হলরুমে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান কামরুন নাহার শিউলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কবিরহাট পৌর মেয়র জহিরুল হক রায়হান আরো উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, কবিরহাট থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) জয়নাল আবেদীন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউদ্দিন আহমেদ, উপজেলা প্রকৌশলী হরষিত কুমার সাহা।  আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদেরকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.