দেশ ও মানুষের কথা বলে

বিচারহীনতার অপসংস্কৃতি চালু করেছিল জিয়া: প্রধানমন্ত্রী

সুপ্রিম কোর্টের এনেক্স ভবনে ‘বিজয়-৭১ ভবন’ উদ্বোধন

 মার্চ ৩১, ২০২২,

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে বিচারহীনতার অপসংস্কৃতি চালু করেছিল জিয়াউর রহমান। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বাংলাদেশ বিচারহীনতার সংস্কৃতি থেকে মুক্তি পেয়েছে। সেই সাথে উচ্চ আদালত রায় দিয়ে এ দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার সুরক্ষিত করে দিয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সুপ্রিম কোর্টের এনেক্স ভবনে আধুনিক ও নান্দনিক ১২তলা ‘বিজয়-৭১ ভবন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

শেখ হাসিনা বলেন, দেশে বিচারহীনতার অপসংস্কৃতি চালু করেছিল জিয়াউর রহমান। রাজনীতিতে জিয়া খুনিদের অংশ নেওয়ার সুযোগ করে দেন। পরবর্তীতে তা চালিয়ে যান খালেদা জিয়া। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই দেশে বিচারহীনতার সংস্কৃতি বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, আমরা যারা আপনজন হারিয়েছিলাম, আমাদের কোনো অধিকার ছিল না বিচার চাওয়ার। এমনকি আমি বাংলাদেশে ফিরে এসে মামলা করার চেষ্টা করেছি। কিন্তু মামলা করতে দেয়া হয়নি। কারণ ইনডেমনিটি দেয়া হয়েছে খুনিদের।

জানা গেছে, সুপ্রিম কোর্টের এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবন নির্মাণে বরাদ্দ দেওয়া হয় ১৫৮ কোটি চার লাখ ২২ হাজার টাকা। যার পুরোটাই বহন করছে সরকার। এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় নির্মিত হলো এ ভবন।

এতে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা, বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার, ৩২টি এজলাসকক্ষ (কোর্ট রুম), আলাদা দুটি লিফট, আধুনিক জেনারেটর ও দোতলা বিদ্যুতের সাব-স্টেশন। এছাড়া এ ভবনে ৩২টি ডিভিশন বেঞ্চ ও বিচারপতিদের চেম্বার ছাড়াও ২০টি অফিসকক্ষ এবং সুপ্রিম কোর্ট প্রশাসনের দাপ্তরিক কক্ষ রয়েছে।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.