দেশ ও মানুষের কথা বলে

বিবিয়ানার বন্ধ ৩ কূপের গ্যাস উত্তোলন শুরু

এপ্রিল ০৬, ২০২২,

বিবিসি সংবাদ ডেস্ক

এশিয়ার সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র বিবিয়ানার বন্ধ থাকা তিনটি কূপের গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এরফলে গ্যাস উত্তোলন বৃদ্ধি পাওয়ায় সরবরাহ বেড়েছে। তবে রাজধানীবাসীর দুর্ভোগ এখনও কাটেনি।মঙ্গলবারও ঢাকার বেশিরভাগ ঘরেই ছিল গ্যাস নিয়ে ভোগান্তি।

শেভরন বাংলাদেশের কমিউনিকেশন ম্যানেজার শেখ জাহিদুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, বিবিয়ানায় মোট ২৬টি কূপ রয়েছে। এরমধ্যে ছয়টি কূপের পাইপলাইনে ময়লা জমে যায়। এটি মেরামতের কাজ চলছে। মঙ্গলবার ভোর থেকে বন্ধ থাকা তিনটি কূপে গ্যাস উত্তোলন স্বাভাবিক হয়েছে। তবে বাকি তিনটি কূপে গ্যাস উত্তোলন স্বাভাবিক হতে আরও কিছু সময় লাগবে। সোমবারের চেয়ে মঙ্গলবার আরও ১৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হয়েছে। এতে করে পরিস্থিতি আরও কিছুটা ভাল হবে বলে আশা করছে পেট্রোবাংলা এবং শেভরন সংশ্লিষ্টরা।

এছাড়া আরও একটি কূপ উত্তোলন পর্যায়ে চলে আসবে। তবে বাকি দুইটি কূপ আসতে দেরি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে পেট্রোবাংলা। তারা বলছে, এই দুইটি কূপ আসতে দেরি হলেও ৮ এপ্রিল এলএনজি একটি কার্গো বাংলাদেশে এসে পৌঁছাবে। এর রিগ্যাসিফিকেশন শুরু করতে করতে ১০ এপ্রিল পর্যন্ত সময় যাবে। এরপর গ্যাসের এই সঙ্কট পুরোপুরি কেটে যাবে বলে আশা করছে পেট্রোবাংলা সংশ্লিষ্টরা।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.