দেশ ও মানুষের কথা বলে

‘তরুণ প্রজন্মের মানস গঠনে স্কাউট আন্দোলনের রয়েছে ইতিবাচক ভূমিকা’

এপ্রিল ১৬, ২০২২,

নিজস্ব প্রতিবেদক

তরুণ প্রজন্মের মানস গঠনে স্কাউট আন্দোলনের ইতিবাচক ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সভাপতি প্রফেসর ড. মো. মশিউর রহমান।

শনিবার (১৬ এপ্রিল) রাজধানীতে জাতীয় স্কাউটস ভবনে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৬তম বিশেষ কাউন্সিল সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন উপাচার্য।

তিনি বলেন, স্কাউটস আন্দোলন বাংলাদেশে প্রসারের মূল লক্ষ্য হচ্ছে- পৃথিবীর যেখানেই ইতিবাচক দিক আছে, ভালো কিছু আছে তা গ্রহণ করা। আমরা যেমন আধুনিকতাকে গ্রহণ করি। পাশাপাশি আমাদের যে মানবিক গুণাবলী, পারস্পারিক শ্রদ্ধাবোধ, ভালোবাসা, সৌহার্দ্য এবং সম্প্রীতি- এসব সৃষ্টির ব্যাপারে স্কাউটস বড় রকমের ভূমিকা পালন করে।

দেশ গঠনে স্কাউটের ভূমিকা তুলে ধরে উপাচার্য আরও বলেন, আমাদের মুক্তিযোদ্ধারা যেমন দেশ সৃষ্টিতে ভূমিকা পালন করেছেন, আজকে যারা স্কাউটে তরুণ প্রজন্মের জন্য কাজ করেন, তারা মূলত দেশ গঠনেই ভূমিকা পালন করছেন। স্কাউট আন্দোলনের সঙ্গে শিক্ষকবৃন্দ জড়িত রয়েছেন। এমনকি অবসরগ্রহণকারী শিক্ষকরাও এ আন্দোলনে সম্পৃক্ত। তারা মূলত দায়বদ্ধতার জায়গা থেকে সমাজের অগ্রগতি, তরুণ প্রজন্মকে আদর্শনিষ্ঠ মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

উপাচার্য স্কাউটের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কাউট আন্দোলনকে গতিশীল করার জন্য অনেক কার্যকর ভূমিকা গ্রহণ করেছিলেন। একইভাবে তাঁর কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে দুটো করে স্কাউট দল গঠনের বিষয়ে পরামর্শ দিয়েছেন। এর মধ্য দিয়ে মূলত তরুণ প্রজন্ম মানবিক, সহমর্মী ও সম্প্রীতির পৃথিবী নিজেদের জন্য গড়ে তুলতে পারবে। বাংলাদেশে স্কাউট আন্দোলন করে তারা ভবিষ্যতে যোগ্য নাগরিক হবে। তাদের মধ্যে আত্মমর্যাদার সঙ্গে বেঁচে থাকার অনুভূতি সৃষ্টি হবে।

সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদকে আগামী তিন বছরের জন্য বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক নির্বাচিত করা হয়। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদকে আগামী তিন বছরের জন্য আঞ্চলিক কমিশনার নিয়োগের লক্ষ্যে সুপারিশ করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটস -এর প্রধান জাতীয় কমিশনার ও দুদকের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। এছাড়া আরও উপস্থিত ছিলেন- মাউশির মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন প্রমুখ।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.