দেশ ও মানুষের কথা বলে

চাই তৈরি হস্ত শিল্প বিলুপ্তির পথে

মে,১১,২০২২

মুকবুল হোসেন,গজারিয়া (মুন্সীগঞ্জ):

চাই তৈরি হস্ত শিল্প এখন বিলুপ্তির পথে। মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়ন, নয়াকান্দি গ্রামে নিতাই সরকার প্রায় ৫০ বছর পার করেছেন, হস্তশিল্প চাই তৈরি পেশায় । বুধবার দুপুরে সরেজমিনে দেখা যায় নয়াকান্দি গ্রামে শ্রীকৃষ্ণ র ছেলে নিতাই সরকার ৬ থেকে ৭ জন কর্মচারী নিয়ে চাই পেয়ারি করছেন।
নিতাই সরকার বিবিসি সংবাদকে জানান, আমার নানা জীবদ্দশা অবস্থায় চাই বানিয়ে সংসার চালাত । নানা থেকে আমার মা, আমার মা এর নিকট থেকে আমি এই পেশায় নিয়োজিত হয়ে প্রায় পঞ্চাশ বছর পার করেছি। বর্তমানে চায়না ম্যাজিক চাই এসে, আমাদের পেশায় মন্দা পড়েছে। ম্যাজিক চাই আসার আগে মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করা যেত। বিভিন্ন গ্রাহকদের অর্ডারের ভিত্তিতে চাই তৈরি করা হয়। প্রতি চাই বিক্রয় মূল্য ৭০ থেকে ৮০ টাকা।
প্রোডাকশন ভিত্তিতে কাজে নিয়োজিত কর্মচারী গৌতম চন্দ্র জানান ১ শত চাই বেঁধে দিতে সময় ব্যয় হয় ২ দিন। ১ শতচাই বেঁধে মজুরি পাওয়া যায় ৮ শত টাকা ।
নিতাই সরকার আরও জানান চায়না ম্যাজিক চাই দেশে আশায় আমাদের এই ঐতিহ্যবাহী চাই তেরি পেশায় টিকে থাকা মুশকিল হয়ে দাঁড়িয়েছে। ভবিষ্যতে এই পেশা দিয়ে সংসার চলবে কিনা আশঙ্কায় আছি।

www.bbcsangbad24.com

Leave A Reply

Your email address will not be published.