বাজেট অনুমোদনে মন্ত্রিসভার বিশেষ বৈঠক

Estimated read time 1 min read

জুন ৬,২০২৪

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে নতুন বাজেট অনুমোদন করতে বিশেষ বৈঠকে বসেছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (৬ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করা হবে। তার আগে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এই বিশেষ বৈঠক চলছে।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতি বাদেও থাকছে “সবার জন্য খাদ্য”, পণ্য সরবরাহ ব্যবস্থা উন্নয়ন, প্রবৃদ্ধি অর্জন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বৃদ্ধিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। অগ্রাধিকারের তালিকায় প্রতিটি গ্রামকে আধুনিকায়নকরণ, ফাস্ট ট্র্যাক অবকাঠামো প্রকল্প গুরুত্ব দেওয়া,  ডিজিটাল স্বাস্থ্য ও শিক্ষাব্যবস্থা নিশ্চিতকরণ, জলবায়ু অভিঘাত মোকাবিলা এবং বৈশ্বিক সংকট মোকাবিলায় পদক্ষেপ গ্রহণ।

এছাড়া আগামী অর্থবছরে বাজেটের আকার চূড়ান্ত করা হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। এটি চলতি (২০২৩-২৪)  অর্থবছরের বাজেটের তুলনায় ৪ দশমিক ৬০ শতাংশ বেশি। টাকার অঙ্কে বাড়ছে ৩৫ হাজার ১১৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরে বাজেটের আকার রয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

অবশ্য এ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার হয়েছে ৭ লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা। সংশোধিত বাজেটে কমেছে ৪৭ হাজার ৩৬৭ কোটি টাকা। যা মোট বাজেটের ৬ দশমিক ২৩ শতাংশ।

এদিকে,  আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ। এ ঘাটতি পূরণে অভ্যন্তরীণ উৎস থেকে নেওয়া হবে ১ লাখ ৫৫ হাজার কোটি টাকা। এর মধ্যে ব্যাংক খাত থেকে নেওয়া হবে এক লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। এর বাইরে সঞ্চয়পত্র থেকে বিক্রি করা ১৫ হাজার ৪০০ কোটি টাকার। অবশিষ্ট অর্থ নেওয়া হবে অন্যান্য উৎস থেকে।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author