মুখ্যমন্ত্রী মমতাকে পদত্যাগে আল্টিমেটাম শিক্ষার্থীদের

Estimated read time 1 min read

আগস্ট ২০, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশের ছাত্র আন্দোলন ও সরকার পরিবর্তনের হাওয়া বইছে পশ্চিমবঙ্গেও। ঢাকার আদলে কলকাতার রাস্তায় রাস্তায় স্লোগান দিচ্ছেন  প্রতিবাদী ছাত্র-ছাত্রী থেকে সাধারণ মানুষ। দাবি এক, দফা এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ।

আগামী ২৬ আগস্টের মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছে রাজ্যটির ছাত্র সমাজ। পদত্যাগ না করলে ২৭ আগস্ট সচিবালয় নবান্ন ও অভিযানের ডাক দিয়েছে তারা। নবান্ন চলো কর্মসূচিতে দলমত নির্বিশেষে রাজ্যের সাধারণ মানুষকে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে ছাত্র সমাজ। ফলে ওইদিন রাজ্যে বড় সংঘাতের আশঙ্কা করছে রাজনৈতিক মহল।

এর মধ্যেই মঙ্গলবার (২০ আগস্ট) সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ আরো বিপদে ফেলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে। যা অনুপ্রাণিত করেছে পশ্চিমবঙ্গের প্রতিবাদী মানুষ এবং আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের।

এদিন সকালে কলকাতা লাগোয়া সল্টলেক ও বিধান নগরের রাজ্য স্বাস্থ্য দপ্তরে বিক্ষোভ দেখান বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের কর্মী সমর্থকরা। প্রতিকূল আবহাওয়ার মধ্যেই আরজিকর কাণ্ডে কলকাতার পুলিশ কমিশনার বিনিত গোয়েল এবং আরজিকর মেডিকেল কলেজ হাসপাতালে প্রিন্সিপাল সন্দীপ ঘোষকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভের শামিল হন কয়েক হাজার কর্মী সমর্থক। সেখানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি এবং পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাপক লাঠিচার্জ করে। গ্রেপ্তার করা হয় বেশ কিছু এবিপি নেতাকর্মীকে।

আরজি কর কাণ্ডে দোষীদের গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার টিপু সুলতান মসজিদের সামনে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে বিক্ষোভ অভিযান করার জন্য কর্মী সমর্থকরা জমায়েত হতেই পুলিশ তাদের গ্রেপ্তার করে কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজারের নিয়ে যায়। আজ পথে নেমেছেন সিপিআইএম। বামফ্রন্টের পক্ষ থেকে জেলাশাসকের দপ্তর গুলোতে বিক্ষোভ এবং আইন অমান্য কর্মসূচি পালন করে বামফ্রন্টের নেতাকর্মীরা।

মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে সর্বত্র প্রতিবাদ মিছিল করেন ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকীর ভাই নওশাদ সিদ্দিকীর দল ইন্ডিয়ান সিকুলার ফ্রন্ট যারা পশ্চিমবঙ্গে আইএসএফ নামে পরিচিত।

অন্যদিকে তাকে নিয়ে অনেক বিতর্কের মাঝেও আগামীকাল দুপুর তিনটায় ময়দানের ফুটবলার গোষ্ঠ পালের মূর্তি থেকে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়। তার স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ও বেহালাতে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন। সম্প্রতি সৌরভের একটি বিতর্কিত বক্তব্যকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে সোশ্যাল মিডিয়ায় ঝড় ওঠে। ঘরে বাইরে সমালোচিত হন সৌরভ গঙ্গোপাধ্যায়।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author