শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ: রয়টার্সকে পররাষ্ট্র উপদেষ্টা

Estimated read time 1 min read

আগস্ট ৩১,২০২৪

নিজস্ব প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা বাড়ার কারণে বাংলাদেশ তাকে ফেরত চাইতে পারে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মোহাম্মদ তৌহিদ হোসেন।

শনিবার (৩১ আগস্ট) রয়টার্স টিভিকে দেওয়া একান্ত সাক্ষাৎকার পররাষ্ট্র উপদেষ্টা  বলেন, “বাংলাদেশে হাসিনার বিরুদ্ধে যেহেতু অনেক মামলা রয়েছে, সেহেতু দেশটির স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় তাকে হস্তান্তরের অনুরোধ করতে পারে।”

তিনি আরও বলেন, “ভারত থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীর কাছ থেকে যেভাবে বিবৃতি আসছে তাতে প্রফেসর ইউনূস খুবই অসন্তুষ্ট। তিনি এ বিষয়ে বেশ অসন্তুষ্ট এবং আমি এটা ভারতের হাইকমিশনারকে জানিয়েছি।”

তৌহিদ হোসেন বলেন, “শেখ হাসিনার দিল্লিতে থাকা, ভারতে থাকা নিয়ে প্রশ্ন আসে যে তার বিরুদ্ধে অনেক মামলা হয়েছে। এ নিয়ে উত্তর দেওয়ার উপযুক্ত ব্যক্তি আমি নই। (কিন্তু) যদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয় থেকে হাসিনাকে ফেরত চাইতে অনুরোধ আসে, তাহলে আমাদের ভারতের কাছে হাসিনাকে ফেরত চাইতে হবে।”

তিনি  আরও বলেন, “হাসিনাকে ফেরত চাইলে ভারত বিব্রতকর পরিস্থিতিতে পড়বে। এটি তারা জানে। ফলে সেভাবেই তাদের কাজ করতে হবে।” পররাষ্ট্র উপদেষ্টা বলেন, “যদি সেখান থেকে এমন দাবি আসে, তাহলে এটি ভারত সরকারের জন্য একটি বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করবে। আমি মনে করি ভারত সরকার এ সম্পর্কে জানে এবং আমি নিশ্চিত এ বিষয়টি তারা বিবেচনায় রাখবে।”

এছাড়া নিজ স্বার্থ বজায় রেখে বাংলাদেশ পৃথিবীর সব দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে চায় বলে জানিয়েছেন তৌহিদ হোসেন। তিনি বলেছেন, “আমাদের নীতি হলো জাতীয় স্বার্থ সুরক্ষিত রেখে সবদেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখা। কারও সঙ্গে শত্রুতা নয়, আমরা সবার সঙ্গে বন্ধুত্ব চাই। লক্ষ্য হলো একটি সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক গড়া। আমাদের প্রাথমিক লক্ষ্য হলো জাতীয় স্বার্থ রক্ষা করা।”

গেল ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়ে ভারতের দিল্লিতে আশ্রয় নেন শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। এরপর থেকে তার বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধসহ বিভিন্ন জায়গায় একাধিক হত্যা মামলা হয়েছে।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author