গজারিয়ায় ‘বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস-২০২৪’ উদযাপিত হয়েছে

Estimated read time 1 min read

অক্টোবর,০৮,২০২৪

গজারিয়া (মুন্সিগঞ্জ) প্রতিনিধি:-

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে গজারিয়ায় আমডা বাংলাদেশ কমপ্লেক্স মিলনায়তনে উদযাপিত হয়েছে ‘অক্টোবর বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস ২০২৪’। ইন্ড দ্যা স্টোরিওটাইপ (‘End The Stereotypes’) শ্লোগানদেকে প্রতিপাদ্য করে ৯ম বারের মত উদযাপিত হলো বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস। আমডা বাংলাদেশ এবং ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে দিবসটি স্বতঃস্ফূর্তভাবে উদযাপিত হয়।

দিবসের শুরুতেই সকলের অংশগ্রহণে একটি আকর্ষনীয় চিত্রাঙ্কন ও বর্নাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু কিশোর, ব্যক্তি, সরকারের প্রতিনিধি, আমডা বাংলাদেশ ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর কর্মকর্তাগন অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা পরবর্তীকালে বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমাডা বাংলাদেশ এর নির্বাহী পরিচালক ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলা সমাজসেবা অফিসার জনাব মোঃ মনসুর আলম। এছাড়াও আরও উপস্থিত ছিলেন আমডা বাংলাদেশ এর ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিন কো- অর্ডিনেটর উত্তম হাওলাদার, প্রজেক্ট ম্যানেজার জহিরুল ইসলাম সরদারদ এবং প্রজেক্ট কো-অর্ডিনেটর আরিফ হোসেন মোল্লা।

ইন্ড দ্যা স্টোরিওটাইপ (‘End The Stereotypes’) শ্লোগানকে নিয়ে আয়োজিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আমডা বাংলাদেশ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর আরিফ হোসেন মোল্লা। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সমাজসেবা অফিসার মোঃ মনসুর আলম বলেন বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপনের মাধ্যমে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের অধিকার আদায়ের কার্যক্রম আরো গতিশীল হবে। তাছাড়া সভাপতির বক্তব্যে সরদার এ. রাজ্জাক আশা প্রকাশ করে বলেন, সমাজের বিভিন্ন স্তরের দায়িত্বশীল ব্যক্তিগন এগিয়ে এলে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের অধিকার আদায় নিশ্চিত ও অন্তর্ভুক্তিকরণ সম্ভব হবে। তার পাশাপাশি ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের সামাজিক মর্যাদা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে কার্যকর ও ফলপ্রসু উদ্যোগ গ্রহন করা জরুরী।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author